না, কিচ্ছু মনে নেই ভুতুর। ছোটবেলায় সে কী-কী করেছে, ভুতু সিরিয়ালে সে কীভাবে মাতিয়েছে, কোনওটাই তার স্মরণে নেই আর। শিশু শিল্পী আর্শিয়া মুখোপাধ্যায়ের সব ভুলেছে। মায়ের কাছে সব কিছু শুনে রোজ অবাক হচ্ছে বয়ঃসন্ধিতে পা দেওয়া ভুতু। কিন্তু কেন কিছুই মনে পড়ছে না তার। কারণ জানলে অবাক হবেন।

'...আমার কিছু মনে নেই', ছোটবেলার অভিনয়ের সব স্মৃতি কেন মুছে গেল ভুতুর মস্তিষ্ক থেকে?
ভুতু এখন এবং তখন (অভিনেত্রী আর্শিয়া মুখোপাধ্যায়)।

‘ভুতু’কে কেউ ভুলতে পারেন না। কিন্তু জানেন কি ভুতু নিজেই ভুতুকে ভুলে গিয়েছে। ২০১৫ সালে সম্প্রচারিত ‘ভুতু’ সিরিয়ালের ভুতুই সেই ছোট্ট ভূত, যাকে দেখার জন্য সব কাজ ফেলে টিভির পর্দার সামনে বসে পড়তেন দর্শক। ইংরেজি ভূত ক্যাসপারের আদলে তৈরি হয়েছিল বাংলা সিরিয়ালের এই দুষ্টুমিষ্টি শিশু ভূত ভুতু। অসামান্য অভিনয় করেছিল আর্শিয়া মুখোপাধ্য়ায়। যে আর্শিয়া এখন ক্লাস সেভেনের ছাত্রী। ভুতু এতটাই জনপ্রিয় হয়েছিল যে, হিন্দিতেও তৈরি হয়েছিল সিরিয়ালটি। মা ভাস্বতী মুখোপাধ্যায়ের সঙ্গে মুম্বইয়ে পাড়ি দিয়েছিল বাচ্চা মেয়েটা। তারপর কলকাতায় ফিরে আসে আবারও ‘রানু পেল লটারি’, ‘মীরা’র মতো সিরিয়ালে অভিনয় করেছিল। দেবের সঙ্গে ‘ককপিট’ ছবিতেও তাঁকে দেখা গিয়েছিল। ছোট্ট তারকা পেয়েছিল বহু পুরস্কারও। কিন্তু এখন তাঁর সে সব কিছুই মনে নেই মেয়েটার। অবাক করা কথা বলেছে সদ্য বয়ঃসন্ধিতে পা দেওয়া আর্শিয়া।


মাত্র ৬ বছর বয়সে শিশুশিল্পী হিসেবে ফিল্ম ইন্ডাস্ট্রিতে কাজ করা শুরু করে আর্শিয়া। রাতদিন এক করে শুটিং করেছিল বাচ্চাটা। হাতা গোটানো লম্বা শার্ট, মাথা ভর্তি লম্বা অগোছালো চুল এবং গালে টোল নিয়ে ২২ মিনিট পর্দায় ছেয়ে থাকা ভুতু। রাতের বেলায় শুটিং করার সময় ঘুমিয়ে পড়ত ফ্লোরেই। আর পাঁচটা বাচ্চা যেমন পড়ে। শুটিংকে গুলি মেরে মায়ের কোল খুঁজত মেয়েটা। কিন্তু পেত না। পেত না কারণ, যে সে ভুতু। আর পাঁচটা বাচ্চার জীবন তার হতেই পারে না। তারই অপোক্ত কাঁধে অনেক বড় দায়িত্ব চাপানো যে। দর্শক মনোরঞ্জনের দায়িত্ব বাচ্চাটার উপর চাপিয়ে টিআরপি ঊর্ধ্বমুখী করেছিল চ্যানেল। তার যাতে ঘুম না পায়, তাই গোটা স্টুডিয়ো স্কুটি করে চক্কর কাটিয়ে তাঁকে জাগিয়ে রাখা হত। সামান্য চিপস এবং চকোলেটের লোভে মেয়েটা রাতের পর-রাত জেগেছে। না, এগুলো তার কিছুই মনে নেই। সব মায়ের মুখে শোনা। এটাও তাঁর শোনা যে, সে পুরস্কারও পেয়েছে, দেবের মতো সুপারস্টারের কোলে পিঠে চেপে অভিনয় করেছে।
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours