দেশ জুড়ে এখন একটাই নাম- করোনাভাইরাস! এই মারণ ভাইরাসের আতঙ্ক যেন ঘুম কেড়ে নিয়েছে দেশবাসীর। কবে এই মহামারী থেকে রক্ষা পাবে দেশ, সেই চিন্তায় দিন কাটছে সকলের। তার মধ্যে রয়েছে ভ্যাকসিনের আকাল। সব মিলিয়ে যেন করোনা আক্রান্ত না হয়েই মৃত্যুকে আলিঙ্গন করার জোগাড়। এই পরিস্থিতিতে ‘ইয়ং ওয়ারিয়র’ (Young Warrior) নামে একটি অভিযান শুরু করেছে কেন্দ্রীয় মাধ্যমিক শিক্ষা বোর্ড (CBSE)।

এই অভিযানের অংশ হিসাবে কেন্দ্রীয় শিক্ষা বোর্ড কোভিড ১৯-এর বিরুদ্ধে পদক্ষেপ নিতে মোট ৫০ লক্ষ্য তরুণকে যুক্ত করার লক্ষ্যমাত্রা নিয়েছে। যার লক্ষ্য ৫ কোটি মানুষকে প্রভাবিত করা।

এই অভিযানের অংশ হিসাবে কেন্দ্রীয় শিক্ষা বোর্ড কোভিড ১৯-এর বিরুদ্ধে পদক্ষেপ নিতে মোট ৫০ লক্ষ্য তরুণকে যুক্ত করার লক্ষ্যমাত্রা নিয়েছে। যার লক্ষ্য ৫ কোটি মানুষকে প্রভাবিত করা।

যোগদানের জন্য, এই পদক্ষেপগুলি অনুসরণ করতে পারেন:

স্টেপ ১: WhatsApp-এ টাইপ করুন YWA এবং এটি +৯১ ৯৬৫০৪১৪১৪১ নম্বরে পাঠিয়ে দিন। এছাড়া আপনি মিসড কল করেও যোগদান করতে পারেন। মিসড কল নম্বর হল, ০৮০-৬৬০১৯২২৫

স্টেপ ২: একবার কেউ যোগ দিলে, তাঁরা ১০ বছর বা তার বেশি বয়সের তরুণদের (১০-৩০ বছর) এই মুভমেন্টে যোগ দিতে উদ্বুদ্ধ করতে পারেন

স্টেপ ৩: ৫ জন বন্ধুকে ট্যাগ করে, সোশ্যাল মিডিয়ায় ‘আমি একজন তরুণযোদ্ধা’ (I am a #youngwarrior) এই বাক্যটি সহ একটি মেসেজ পোস্ট করে কোভিড ১৯-এর এর বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার প্রতিশ্রুতি নিতে হবে।

প্রথমটি প্রযুক্তি ভিত্তিক চ্যাট-বট (Chat-Bot) প্ল্যাটফর্ম যা UReport (WhatsApp YWA-থেকে +৯১ ৯৬৫০৪১৪১৪১) নামে পরিচিত। দ্বিতীয়টি হল ইন্টারেক্টিভ ভয়েস রেসপন্স (IVR) ভিত্তিক প্ল্যাটফর্ম (০৮০৬৬০১৯২২৫ নম্বরে মিসড কল দিন), WhatsApp/Internet না থাকতে পারে এমন যুবসম্প্রদায়ের জন্য এবং তৃতীয়টি ফোন বা ইন্টারনেটের পরিষেবা নেই তাঁদের জন্য কমিউনিটি রেডিওর (Community Radio) মাধ্যমে হবে।

যুব বিষয়ক ও ক্রীড়া মন্ত্রক, স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রক, YuWaah-UNICEF এবং ৯৫০-এর বেশি অংশীদারদের সঙ্গে এই প্রচার শুরু করেছে।

Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours