আগামী ২ নভেম্বর দিল্লি যাচ্ছেন রাজ্যের পঞ্চায়েত সচিব। প্রশাসনিক সূত্র মারফত এমনই জানা যাচ্ছে। পঞ্চায়েতের বিভিন্ন কাজকর্ম সংক্রান্ত পর্যালোচনা বৈঠকের জন্যই এই দিল্লিযাত্রা বলে প্রশাসনিক সূত্রে খবর।
Panchayat Deparment: নভেম্বরেই শুরুতেই দিল্লি ছুটছেন পঞ্চায়েত সচিব, হঠাৎ কী হল?
নবান্ন

কলকাতা: আবাস প্লাস (AWAS Plus) ও একশো দিনের কাজের (MGNREGA) বকেয়া টাকার অভিযোগ ঘিরে নাগাড়ে কেন্দ্রের সুর চড়াচ্ছে রাজ্যের শাসক শিবির। সেই টাকা এখনও মেলেনি বলে অভিযোগ রাজ্যের। আর এসবের মধ্যেই আগামী ২ নভেম্বর দিল্লি যাচ্ছেন রাজ্যের পঞ্চায়েত সচিব। প্রশাসনিক সূত্র মারফত এমনই জানা যাচ্ছে। প্রশাসনিক সূত্রের খবর, পর্যালোচনা বৈঠকের জন্যই এই দিল্লিযাত্রা। এই পর্যালোচনা বৈঠকে সব রাজ্যের পঞ্চায়েত দফতরকেই হাজির থাকতে হয়।

উল্লেখ্য, আবাস যোজনার টাকা ও একশো দিনের কাজের টাকা মিটিয়ে দেওয়ার দাবিতে দীর্ঘদিন ধরে কেন্দ্রের বিরুদ্ধে ঝাঁঝালো আক্রমণ শানিয়ে যাচ্ছে রাজ্যের শাসক শিবির। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় কলকাতায় দু’দিন ধরনা-অবস্থানে বসেছিলেন এই ইস্যুতে। পরবর্তীতে অভিষেক বন্দ্যোপাধ্যায়ের নেতৃত্বে তৃণমূলের প্রতিনিধি দল অক্টোবরের শুরুতে দিল্লিতে গিয়ে আন্দোলনের সুর আরও জোরদার করেছে। কলকাতায় ফিরে রাজভবনের বাইরেও ধরনা-অবস্থান করতে দেখা গিয়েছে অভিষেকদের।

একশো দিনের কাজের টাকা ও আবাসের টাকার ইস্যুতে লাগাতার কেন্দ্রকে বিঁধে যাচ্ছে রাজ্য। তবে এসবের মধ্যেই দিল্লিতে পর্যালোচনা বৈঠকে যোগ দিতে যাচ্ছেন পঞ্চায়েত সচিব। যদিও প্রশাসনিক সূত্রে খবর, এটি একটি রুটিন পর্যালোচনা বৈঠক। অতীতেও বিভিন্ন সময়ে এই ধরনের পর্যালোচনা বৈঠক হয়েছে এবং সেখানে রাজ্যের প্রতিনিধিও উপস্থিত ছিলেন। সাধারণত, পঞ্চায়েত ও গ্রামোন্নয়ন সংক্রান্ত বিভিন্ন বিষয়ে সংশ্লিষ্ট রাজ্যে কতটা কাজ হয়েছে, কী গতিতে কাজ এগোচ্ছে, কী কাজ বাকি আছে… সেই সব বিষয়েই আলোচনা হয়ে থাকে এই ধরনের পর্যালোচনা বৈঠকে।
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours