সোমবার (২৩ জানুয়ারি) নেতাজি সুভাষচন্দ্র বসুর জন্মদিন বা পরাক্রম দিবসে, দেশের বিভিন্ন জায়গা থেকে আগত ৮০ জন ছাত্রছাত্রীর সঙ্গে মিলিত হলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ছাত্রছাত্রীদের ঐতিহাসিক ব্যক্তিত্বদের জীবনী পাঠের পরামর্শ দিলেন তিনি।

সোমবার (২৩ জানুয়ারি) নেতাজি সুভাষ চন্দ্র বসুর জন্মদিন বা পরাক্রম দিবসে, দেশের বিভিন্ন জায়গা থেকে আগত ছাত্রছাত্রীদের সঙ্গে মিলিত হয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সংসদের সেন্ট্রাল হলে নেতাজিকে সম্মান জানানোর অনুষ্ঠানে অংশ নেন ‘নো ইওর লিডার’ (তোমার নেতাকে চেনো) কর্মসূচিতে নির্বাচিত ৮০ জন তরুণ-তরুণী। নয়াদিল্লিতে তাঁর বাসভবনে তরুণ সমাজের এই প্রতিনিধিদের সঙ্গে মতবিনিময় করেন প্রধানমন্ত্রী। প্রধানমন্ত্রীর দফতর থেকে জানানো হয়েছে, তাঁদের সঙ্গে একেবারে অকপটে এবং মুক্তভাবে বিভিন্ন বিষয়ে আলোচনা করেন প্রধানমন্ত্রী মোদী। নেতাজি সুভাষচন্দ্র বসুর জীবনের বিভিন্ন দিক ছাত্র-ছাত্রীদের সামনে তুলে ধরেন। তরুণদের তিনি ঐতিহাসিক ব্যক্তিত্বদের জীবনী পাঠের পরামর্শ দিয়েছেন। তাঁরা কীভাবে তাঁদের জীবনে বিভিন্ন চ্যালেঞ্জ মোকাবিলা করেছেন, তা থেকে শিক্ষা নেওয়ার পরামর্শ দিয়েছেন।



এর আগে, সংসদে জাতীয় নায়কদের প্রতি শ্রদ্ধা জানানোর জন্য শুধুমাত্র বিশিষ্ট ব্যক্তিদেরই আমন্ত্রণ জানানো হত। কিন্তু মোদী সরকার এই রীতির পরিবর্তন করেছে। সংসদের সেন্ট্রাল হলে নেতাজির ছবিতে পুষ্পস্তবক অর্পণ অনুষ্ঠানে অংশগ্রহণের জন্য সারাদেশ থেকে, কুইজ ও অন্যান্য প্রতিযোগিতার মাধ্যমে এই ৮০ জন তরুণ-তরুণীকে নির্বাচন করা হয়েছিল। তাদের মধ্যে ৩১ জনকে নেতাজির অবদানের বিষয়ে বক্তব্য রাখার সুযোগও দেওয়া হয়। প্রধানমন্ত্রীর দফতর থেকে জানানো হয়েছে, প্রধানমন্ত্রীর সঙ্গে আলোচনার সময়, তরুণ-তরুণীরা সংসদের সেন্ট্রাল হলে বসার অনন্য সুযোগ পাওয়ার উত্তেজনা ভাগ করে নিয়েছেন। তাঁরা জানিয়েছেন, এই কর্মসূচির মাধ্য়মে তারা দেশের বিভিন্ন প্রান্তের বহু বিশিষ্ট ব্যক্তির সংস্পর্শে এসেছেন। যা তাদের বৈচিত্র্যের মধ্যে ঐক্যের ধারণা উপলব্ধি করার সুযোগ করে দিয়েছে।
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours