এই জেলখানাকে অনেক নেটিজেনই পাঁচতারা জেলখানা বলে থাকেন। বর্তমানে সেখানে ২০৫ জন বন্দি রয়েছেন। গত ১৮ বছর ধরেই এই জেলখানা বিশ্বের শ্রেষ্ঠ জেলখানার সম্মান পেয়েছে।

বিশালাকার বিল্ডিং। বহুতলের চারপাশ কাচ দিয়ে মোড়া। দূর থেকে মনে হতেই পারে এ হয়তো কোনও বিলাসবহুল হোটেল। কিন্তু তা আসলে জেলখানা। সাজাপ্রাপ্ত আসামীদের রাখা হয় এখানে। বিলাসবহুল জেলের ছবি দেখে অভিভূত নেটদুনিয়া। নেটিজেনদের বিস্ময় বাইরে থেকে যদি এত সুন্দর হয়, তাহলে ভিতরের কয়েকদিদের কত ভাগ লাগে। জানা গিয়েছে, এই জেলখানা হল বিশ্বের শ্রেষ্ঠ জেলখানা। ইউরোপের দেশ অস্ট্রিয়ায় রয়েছে এই জেলখানা। নাম জাস্টিস সেন্টার লিওবেন।




অস্ট্রিয়ার পর্বতঘেরা লিওবেন এলাকায় অবস্থিত এই জেলখানা। এখানে প্রত্যেক কয়েদিদের একই সেলে অস্বস্তিকর ভাবে থাকতে হয় না। প্রত্যেক কয়েদির জন্য পৃথক সেলের ব্যবস্থা রয়েছে। সেই সেলের সঙ্গেই রয়েছে বাথরুম। অর্থাৎ প্রত্যেক কয়েদি জেলবন্দি থাকার সময় নিজস্ব বাথরুমে শৌচকর্ম সারে। এ ছাড়াও টেলিভিশনের ব্যবস্থাও রয়েছে সেলে। অত্যাধুনিক মানের সেলের পাশাপাশি জিম, বাস্কেটবল কোর্ট রয়েছে লিওবেনের জেলখানায়। এমনকি কয়েদিদের ঘোরার, আড্ডা মারার জায়গাও রয়েছে জেলে। একটি রিক্রিয়েশন সেন্টারও রয়েছে। এর পাশাপাশি জেলের দেওয়াল কাচের তৈরি হওয়ায় এর মধ্যে থাকার সময় বাইরের দৃশ্য উপভোগ করতে পারেন কয়েদিরা।

এই জেলখানাকে অনেক নেটিজেনই পাঁচতারা জেলখানা বলে থাকেন। বর্তমানে সেখানে ২০৫ জন বন্দি রয়েছেন। গত ১৮ বছর ধরেই এই জেলখানা বিশ্বের শ্রেষ্ঠ জেলখানার সম্মান পেয়েছে। এই জেলখানার নকসা তৈরি করেছিলেন বিখ্যাত আর্কিটেক জোশেপ হোহেনসিন। তবে হিংসাত্মক অপরাধ যাঁরা করেননি তাদেরকেই রাখা হয় এই জেলে। এই জেলের মধ্যেই রয়েছে আদালত। তাই বিচারাধীন বন্দিদের সেখানেই বিচার করা হয়। যদিও খুন, ধর্ষণ, অপরহণের মতো অপরাধ যারা করে, তাদের অবশ্য ঠাঁই হয় না এ জেলে। সাধারণত লঘুমানের অপরাধীদের রাখা হয় এই জেলে। যাতে তারা জীবনে সংশোধনের সুযোগ পান। অস্ট্রিয়ার লিওবেনের এই জেলখানা প্রকৃত অর্থেই সংশোধনাগার।
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours