৩০ ডিসেম্বর, বছর শেষের ঠিক আগে, অর্থাৎ নতুন বছরের আগমনের পূর্বেই দেশের বিভিন্ন হলে মুক্তি পাবে 'প্রজাপতি'।

বাংলার ‘প্রজাপতি’ এবার সীমানা ছাড়িয়ে উড়ে গেল গোটা দেশ জয় করবে বলে। কলকাতায় হল ভর্তি করে দর্শককে ছবিটি দেখানোর পর এবার তা মুক্তি পেতে চলেছে গোটা দেশে। কবে মুক্তি পাচ্ছে ছবি, তাও জানা গিয়েছে ইতিমধ্য়েই। বড়দিন এবং অভিনেতা-সাংসদ দেবের জন্মদিনের (দেবের জন্মদিন ২৫ ডিসেম্বর) ঠিক আগে, অর্থাৎ ২৩ ডিসেম্বর বাংলার প্রেক্ষাগৃহগুলিতে মুক্তি পায় ‘প্রজাপতি’। গোটা দেশে মুক্তি পাবে বছর শেষে। এর অর্থ, নতুন বছরে প্রবাসী বাঙালিদের জন্য এ এক অনন্য উপহার দেব-মিঠুন ও টিম ‘প্রজাপতি’র তরফ থেকে। ৩০ ডিসেম্বর ভারতের নানা জায়গায় মুক্তি পাচ্ছে ‘প্রজাপতি’। কোন-কোন শহরে মুক্তি পাচ্ছে, তা নিজের ফেসবুক পেজে শেয়ার করে জানিয়েছেন স্বয়ং দেব।

সেই তালিকা বিশাল। মুম্বই, দিল্লি, হায়দরাবাদ, বেঙ্গালুরু, চেন্নাই, রাঁচি, ধানবাদ, পুনে, সুরাট, বরোদা, ভেলোর, বেলাচেরি, ওড়িশা, গুয়াহাটি, ভুবনেশ্বরে ৩০ ডিসেম্বর মুক্তি পাচ্ছে ‘প্রজাপতি’। দেব-মিঠুন-মমতার (অভিনেত্রী এবং নৃত্যশিল্পী মমতা শঙ্কর) ভালবাসার ‘প্রজাপতি’ উড়বে এই সব কটি শহরে।

বাবা ও ছেলের অনন্য রসায়নের গল্প ‘প্রজাপতি’। পাঁচ বছর বয়সে মাকে হারায় জয়। বাবা গৌর সেই থেকে তাঁকে বুকে আগলে বড় করে তোলে। দ্বিতীয় বিয়ে করে না সে। ছেলে এবং মেয়ে দু’জনকেই মায়ের মমতায় বড় করতে থাকে। মা যা-যা দায়িত্বের মধ্যে সন্তান প্রতিপালন করেন, তা সবই করে সেই বাবা। সাড়ে চুয়াত্তর বয়সি বাবার একটাই স্বপ্ন – সে ছেলের বিয়ে দেবে। ঘটনাচক্রে তার কলেজজীবনের বান্ধবী কুসুমের সঙ্গে আলাপ হয়। বাবা বুঝতে পারে, তারও শেষজীবনে সঙ্গীর প্রয়োজন। কিন্তু কুসুমের সঙ্গে বাবার বিয়ে দিতে রাজি হয় না ছেলেমেয়ে। শেষমেশ কি বাবা পাবে তার ভালবাসাকে? বাধ্যক্য-একাকিত্ব-সন্তানস্নেহ-প্রেম এই সব নিয়ে তৈরি হয়েছে ‘প্রজাপতি’র গল্প। মধ্য়বিত্ত বাঙালিকে ফের হলমুখী করতে পেরেছে এই ছবি। বড়দিনের ছবি, সপ্তাহান্তে তো বটেই, সপ্তাহের ব্যস্তদিনেও প্রজাপতি হাউজ়ফুল দামী মাল্টিপ্লেক্সেও।

তবে এই পরিস্থিতিতেও এই ছবি জায়গা করে নিতে পারেনি ‘নন্দন’-এর মতো সরকারী হলে। বিজেপি ঘনিষ্ঠ মিঠুনের সঙ্গে তৃণমূল সাংসদ দেবের রয়াসনকে স্ক্রিনে ফুটতে দেয়নি নন্দন। তাই নিয়ে ক্ষোভ কিছু কম নেই দেবেরও। তিনি সোশ্যাল মিডিয়া লিখেছেন, “এইবার তোমাকে মিস করব নন্দন। কিন্তু কোনও ব্যাপার নয়। আমাদের আবার দেখা হবে… গল্পের এখানেই শেষ।” একটি সাক্ষাৎকারে TV9 বাংলাকে দেব ‘প্রজাপতি’ নিয়ে রাজনীতি করতে বারণও করেছেন।
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours