সব দ্বন্দ্বেরই শেষ আছে বলে মনে করেন রাশিয়ার প্রেসিডেন্ট। তবে যুদ্ধে ইতি এখনও না হওয়ার জন্য তিনি ইউক্রেনকেও দুষেছেন।


ইউক্রেনের সঙ্গে যুদ্ধ দ্রুত বন্ধ করতে চান। বৃহস্পতিবার এমন কথা জানিয়েছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। এ বছর ফেব্রুয়ারি মাসে ইউক্রেন আক্রমণ করে রাশিয়ার সেনাবাহিনী। ঝাঁঝ কমলেও যুদ্ধে এখনও পুরোপুরি ইতি টানেনি রাশিয়া। সেই যুদ্ধেই বন্ধের ইঙ্গিত এল পুতিনের কথায়। বৃহস্পতিবার এ নিয়ে সাংবাদিকদের পুতিন বলেছেন, “আমাদের লক্ষ্য এই দ্বন্দ্বে ইতি টানা। আমরা তার চেষ্টাও চালাচ্ছি। দ্রুত এবং ভালভাবে আমরা শেষ করতে চাই।” সব দ্বন্দ্বেরই শেষ আছে বলে মনে করেন রাশিয়ার প্রেসিডেন্ট। তবে যুদ্ধে ইতি এখনও না হওয়ার জন্য তিনি ইউক্রেনকেও দুষেছেন। পুতিন বলেছেন, “সব দ্বন্দ্বই শেষ হয় কোনও না কোনও উপায়ে। এর জন্য আলোচনাও দরকার। আমাদের প্রতিপক্ষ (কিয়েভ) যত দ্রুত এ বিষয়টি বুঝবে ততই মঙ্গল।” এর পাশাপাশি কিয়েভ এবং ওয়াশিংটনের আচরণ নিয়েও অসন্তোষ প্রকাশ করেছেন পুতিন। রাশিয়াকে দুর্বল করতে আমেরিকা ইউক্রেনকে ব্যবহার করছে বলেও অভিযোগ তাঁর।



রাশিয়ার সামরিক বাহিনীর প্রধান জানিয়েছেন, তাঁরা এখন পূর্ব ডোনেৎস্কের দখলের ব্যাপারে মনোনিবেশ করেছেন। ডোনেৎস্ক এলাকার বাখমুট শহর এখন যুদ্ধের কেন্দ্রস্থল হয়ে উঠেছে বলেও জানিয়েছেন তিনি। যুদ্ধে ইতি টানার ব্যাপারে ইউক্রেন প্রেসিডেন্ট জেলেনস্কির অনড় মনোভাবকেও দায়ী করেছেন রাশিয়া। পুতিনের সঙ্গে আলোচনায় রাজি না হওয়ার জন্যও জেলেনস্কিতে দায়ী করেছেন মস্কোর সামরিক প্রধান।


সম্প্রতি মার্কিন কংগ্রেসে গিয়েছিসেন জেলেনস্কি। সেই ঐতিহাসিক সফর সেরে ইউক্রেনে ফিরেছেন তিনি। রাশিয়ার বিরুদ্ধে লড়াইয়ে ইউক্রেনকে দেওয়া অর্থসাহায্যকে দান নয়, বিনিয়োগ হিসাবে দাবি করেছিলেন ইউক্রেন প্রেসিডেন্ট। এর পর মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন প্রায় ১৮০ কোটি ডলারের সামরিক অস্ত্র সাহায্যের প্রতিশ্রুতি দিয়েছেন। তবে জেলেনস্কির এই আচরণকে মোটেই ভালভাবে নিচ্ছেন না পুতিন। রাশিয়া-ইউক্রেন দ্বন্দ্বে আমেরিকার ভূমিকা নিয়েও অসন্তোষ শোনা গিয়েছে রুশ প্রেসিডেন্টের গলায়। এ নিয়ে পুতিন বলেছেন, “যাঁরা এ সব কাজ করছেন তাঁরা বৃথা এই কাজ করছেন। তাঁরা দ্বন্দ্বকে দীর্ঘায়িত করতে চাইছেন।”
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours