মুসলিম দারোগার হাত ধরেই শুরু হয় কালীপুজো ( Kali Puja 2022 ) । এই পুজো ঘিরে এখনও মানুষের উৎসাহ অমলিন। সাম্প্রদায়িক সম্প্রীতির নিদর্শন পুরুলিয়া জেলার এই পুজো। 

"মা চরণ পাহাড়ি কালী মন্দির"
পুরুলিয়া জেলার পুঞ্চা থানা এলাকার "মা চরণ পাহাড়ি কালী মন্দির"। কথিত রয়েছে আজ থেকে প্রায় ৭২ বছর আগে তৎকালীন পুঞ্চা থানার দায়িত্বে থাকা ওসি মুসলিম সম্প্রদায়ের জি টি লতিপ মায়ের স্বপ্নাদেশ পেয়ে থানা সংলগ্ন ছোট পাহাড়ের টিলাতে পৌঁছান। সেখানে তিনি একটি কালো পাথরের উপর দেবীর পায়ের ছাপ দেখতে পান। এরপর কয়েকজন স্থানীয় বাসিন্দাকে নিয়ে ওই পাহাড়ের টিলাতেই দেবীর আরাধনা শুরু করেন।
শুরুর দিকে ছোট্ট মাটির কুঁড়ে ঘর বানিয়ে দেবীর আরাধনা করা হত। দেখতে দেখতে ওই টিলা এখন সুন্দর মন্দিরের রূপ পেয়েছে। স্থানীয়দের সহযোগিতায় "মা চরণ পাহাড়ি কালী মন্দির" করা হয়েছে। শিলা মূর্তির পাশেই রয়েছে দেবীর চরণ-চিহ্ন কালো পাথরের খণ্ড। 

পাথরের খণ্ড পুজো
মূর্তির পাশাপাশি ওই পাথরের খণ্ড পুজো করা হয়। প্রতিদিন এখানে মায়ের নিত্য পূজো হয়। সব ধর্মালম্বী মানুষজন এই মন্দিরে পুজো দিতে আসেন । এক কথায় বলা যায় সম্প্রীতির অনন্য ছবি দেখা যায় মা চরণ পাহাড়ি কালী মন্দিরের পুজোয়।


সেই সময় থেকে আজও একই রকম রীতি মেনে মন্দিরে পুজোর সংকল্প হয় পুঞ্চা থানার বর্তমান ওসির নামে। এখানে ছাগ বলির প্রথা রয়েছে এখনও ।পুজোর দিনগুলিতে সহস্রাধিক মানুষের সমাগম হয় এই মন্দিরে।

চলতি বছর ২৪ অক্টোবর কালীপুজো। সোমবার হবে কালীপুজো। অমাবস্যা তিথি- ২৪ অক্টোহর সোমবার সন্ধ্যে ৪টে ৫৭ মিনিট ৬ সেকেন্ডে অমাবস্যা লাগবে। পরের দিন ২৫ অক্টোবর মঙ্গলবার বিকেল ৪টে ২৬ মিনিট ২৬ সেকেন্ডে ছাড়বে অমাবস্যা। অমৃত যোগ- অমৃত যোগ থাকবে সকালে ৭টা ২০-রাত্রি ৩টে ১৬ মিনিট পর্যন্ত।

পুজোর নির্ঘণ্ট 

চলতি বছর ধনতেরস পড়েছে ২৩ অক্টোবর ৷ তবে সোনা, রুপো, বাসন, কাপড় ও অন্যান্য জিনিস কেনার শুভ মুহূর্ত ২২ অক্টোবর থেকে শুরু হয়ে যাবে ৷ কেনার জন্য শুভ মুহূর্ত হচ্ছে ২২ অক্টোবর শনিবার সকাল ৫:০২ মিনিট থেকে ৬:২৭ মিনিট, বিকেল ৬:০২ মিনিট থেকে ৭:২০ মিনিট, এবং রাত ৮:৫৫ মিনিট থেকে রাত ১:৫৬ মিনিট ৷ সোনা , রূপা ও বাসন কেনার শুভ মুহূর্ত ২২ অক্টোবর শনিবার বিকেল ৫টা ০২ মিনিট থেকে শুরু হচ্ছে। এটি স্থায়ী হবে পরের দিন রাত ১টা ৫৫ মিনিট পর্যন্ত। আর ২৩ অক্টোবর ধনতেরাসের দিন যদি কেনাকাটা করতে পারবেন সকাল ৬টা থেকে সন্ধ্যে ৬টা পর্যন্ত।
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours