ব্রিটিশ আমলে তৎকালীন খরবা থানায় শুরু হয়েছিল কা লীপুজো। পরবর্তীতে খরবা থানার অবলুপ্তি ঘটে। এখন খরবায় রয়েছে পুলিশ ফাঁড়ি। থানা সরে এসেছে চাঁচলে। ১৯৭২ সালে এই পুজোও চাঁচল থানায় সরিয়ে নিয়ে আসা হয়েছে। কিন্তু কালীমাতাকে নাকি খরবা ফাঁড়ি থেকে সরানো যায়নি ! এই কালীপুজো ঘিরে জনশ্রুতি ও কিংবদন্তি মিলেমিশে একাকার। 

দীপান্বিতা অমাবস্যায় এখনও প্রথমে খরবা ফাঁড়িতে মায়ের আরাধনা হয়। তারপর শক্তিদায়িনীর পুজো হয় চাঁচল থানায়। এই ভাবে দশকের পর দশক ধরে পূজিতা হয়ে আসছেন দক্ষিণা কালী। একসময় পশু বলিপ্রথা থাকলেও সেই বলি প্ৰথা এখন আর নেই ।

 ব্রিটিশ আমলের এই পুজোর ভার বর্তমানে তুলে নিয়েছেন মহিলারা। মহিলাদের উদ্যোগে এই পুজো হয়। মালদার চাঁচলে থানার কালী পুজো এখন চাঁচল থানা মহিলা আবাসন পুজো বলেই পরিচিত। প্রতিবছর জাঁকজমক করেই এই পুজো হয়ে আসছে। এবারেও খামতি রাখতে চান না উদ্যোক্তারা। তাই এখন থেকেই সমগ্র মন্দির প্রাঙ্গণ সাজিয়ে তোলা হচ্ছে শক্তি আরাধনার জন্য।

আরও পড়ুন : 


সিত্রাং-সঙ্কট আরও এল এগিয়ে, নিম্নচাপ পরিণত হল গভীর নিম্নচাপে
পুজোর হাতে মাত্র ২ দিন বাকি। ইতিমধ্যে পুজো ঘিরে শুরু হয়েছে তোড়জোড়। গোটা মন্দির চত্বরে দেওয়া হচ্ছে রঙের প্রলেপ। এছাড়াও মন্দির সহ গোটা থানা প্রাঙ্গণে লাগানো হচ্ছে রঙিন টুনি বাল্ব ও মাটির সামগ্রী তৈরী ছোটো ও বড় রঙিন কলস ও প্রদীপ।

এদিকে এ বছর চাঁচল থানার ৫০ তম বর্ষপূর্তি উপলক্ষ্যে চাঁচল থানা প্রাঙ্গনে বিশেষ অনুষ্ঠান রয়েছে। থানার বর্ষপূতি উপলক্ষ্যে রয়েছে নাট্যানুষ্ঠান। বাল্যবিবাহ রোখার থিম নিয়ে নাটক এবং সেফ ড্রাইভ ও সেভ লাইফ সচেতনতায় থাকছে গম্ভীরা গান। এদিকে শোভাযাত্রাও করা হবে। থাকছে রক্তদান শিবিরের আয়োজন। অঙ্কন প্রতিযোগিতা ও দুস্থদের পোশাক বিলি সহ নানা কর্মসূচি । 

পুজোর নির্ঘণ্ট 

চলতি বছর ধনতেরস পড়েছে ২৩ অক্টোবর ৷ তবে সোনা, রুপো, বাসন, কাপড় ও অন্যান্য জিনিস কেনার শুভ মুহূর্ত ২২ অক্টোবর থেকে শুরু হয়ে যাবে ৷ কেনার জন্য শুভ মুহূর্ত হচ্ছে ২২ অক্টোবর শনিবার সকাল ৫:০২ মিনিট থেকে ৬:২৭ মিনিট, বিকেল ৬:০২ মিনিট থেকে ৭:২০ মিনিট, এবং রাত ৮:৫৫ মিনিট থেকে রাত ১:৫৬ মিনিট ৷ সোনা , রূপা ও বাসন কেনার শুভ মুহূর্ত ২২ অক্টোবর শনিবার বিকেল ৫টা ০২ মিনিট থেকে শুরু হচ্ছে। এটি স্থায়ী হবে পরের দিন রাত ১টা ৫৫ মিনিট পর্যন্ত। আর ২৩ অক্টোবর ধনতেরাসের দিন যদি কেনাকাটা করতে পারবেন সকাল ৬টা থেকে সন্ধ্যে ৬টা পর্যন্ত।
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours