ধনতেরস উপলক্ষ্যে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ( PM Narendra Modi ) তরুণদের দীপাবলির বড় উপহার দিলেন। প্রধানমন্ত্রী মোদি শনিবার ১০ লক্ষ দেশবাসীর নিয়োগের জন্য নতুন উদ্যোগ নিলেন। শুরু হল রোজগার মেলা। এই কর্মসংস্থান মেলার শুরুতে, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি দেশের ৭৫ হাজার যুবককে চাকরির অফার লেটার দিলেন। দীপাবলির শুভ মুহূর্তের আগেই তুলে দেওয়া হল নিয়োগপত্র । ২০২৩-এর মধ্যে ১০ লক্ষ চাকরির নিয়োগ প্রক্রিয়া আজ থেকে শুরু হল আনুষ্ঠানিকভাবে। ভিডিও কনফারেন্সের মাধ্যমে এর উদ্বোধন করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। একইসঙ্গে আজকের অনুষ্ঠানে প্রথম পর্যায়ে ৭৫ হাজার নির্বাচিত প্রার্থীর হাতে নিয়োগপত্র তুলে দেওয়া হল। কেন্দ্রের বিভিন্ন মন্ত্রক ও দফতরে নিয়োগ করা হবে চাকরিপ্রার্থীদের। 
কর্মসংস্থান মেলায় ভাষণ দিতে গিয়ে, প্রধানমন্ত্রী অফার লেটার পাওয়া যুবকদের উৎসাহিত করলেন নানা ভাবে। বলেন, সরকারি চাকরি কোনও পরিষেবা নয়, সম্পূর্ণ প্রস্তুতি এবং প্রতিশ্রুতিবদ্ধ হয়ে দেশের সেবা করার অঙ্গীকার। দেশের জন্য কাজ করার সুযোগ পেলেন তাঁরা । 

প্রধানমন্ত্রী মোদি আরও বলেন : 

প্রধানমন্ত্রী বলেন, অনেক নতুন কর্মসংস্থানের সুযোগ তৈরি হচ্ছে। যানবাহন থেকে শুরু করে মেট্রো কোচ, ট্রেনের কোচ, প্রতিরক্ষা সরঞ্জামসহ অনেক খাতে দ্রুত রফতানি বাড়ছে। এটা ঘটছে শুধুমাত্র কারণ ভারতে কারখানা বাড়ছে বলে। একই সঙ্গে শ্রমিকের সংখ্যাও বাড়ছে। দেশে বড় পরিসরে যে উন্নয়নের কাজ হচ্ছে । ফলে লক্ষাধিক কর্মসংস্থানের সুযোগ তৈরি হচ্ছে ও হবে।
২০১৪ সাল পর্যন্ত দেশে যেখানে মাত্র কয়েকশ স্টার্ট-আপ ছিল, আজ এই সংখ্যা ৮০ হাজার ছাড়িয়েছে। একুশ শতকে দেশের সবচেয়ে উচ্চাভিলাষী মিশন হল মেক ইন ইন্ডিয়া এবং স্বনির্ভর ভারত।
তিনি বলেন, আজ অনেক ক্ষেত্রেই দেশ বড় আমদানিকারী থেকে বড় রপ্তানিকারী দেশ হয়েছে।
প্রধানমন্ত্রী বলেন, গ্রামে বিপুল সংখ্যক কর্মসংস্থান সৃষ্টির আরেকটি উদাহরণ হলো আমাদের খাদি ও গ্রামশিল্প। এই কয়েক বছরে খাদি ও গ্রামশিল্পে এক কোটিরও বেশি কর্মসংস্থান তৈরি হয়েছে। এতেও আমাদের অনেক বোনের যোগদান রয়েছে।
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours