আগামীকাল দীর্ঘদিন পর সরকারি অনুষ্ঠানে মুখোমুখি হবেন দেশের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (PM Narendra Modi) ও রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (CM Mamata Banerjee)। তবে এবার ভার্চুয়ালি মুখোমুখি প্রধানমন্ত্রী-মুখ্যমন্ত্রী। শুক্রবার, বেলা ১ টার সময় চিত্তরঞ্জন ন্যাশনাল ক্যান্সার ইনস্টিটিউটের (Chittaranjan National Cancer Institute) নবনির্মিত দ্বিতীয় ক্যাম্পাসের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

দেশের চিকিত্‍সা পরিষেবায় উন্নতির স্বার্থে কাজ করার যে বার্তা হামেশাই প্রধানমন্ত্রীর মুখে শোনা যায়, তার অঙ্গ হিসেবেই এই ক্যান্সার হাসপাতালের উদ্বোধন। বিবৃতি জারি করে এমনটাই জানিয়েছে প্রধানমন্ত্রীর দফতর। হাজরা মোড়ে অবস্থিত চিত্তরঞ্জন ন্যাশনাল ক্যান্সার ইনস্টিটিউটে অতিরিক্ত রোগীর চাপ সামাল দিতেই হাসপাতালে নতুন একটি শাখা খোলার পরিকল্পনা করা হয়।

বৃহস্পতিবার নবান্নে সাংবাদিকদের মুখোমুখি হয়েছিলেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সেখানেও তিনি এই নতুন ক্যান্সার হসপিটাল উদ্বোধনের কথা জানিয়েছেন। “কাল প্রধানমন্ত্রীর সঙ্গে যুক্ত রঞ্জন ন্যাশনাল ক্যান্সার ইনস্টিটিউটের দ্বিতীয় কেন ক্যাম্পাস উদ্বোধনে আমি উপস্থিত থাকব। সমগ্র অনুষ্ঠানটি ভার্চুয়ালি হবে। এই হাসপাতাল তৈরিতে রাজ্য সরকারও ২৫ শতাংশ টাকা দিয়েছে”, জানিয়েছেন মুখ্যমন্ত্রী।

চিত্তরঞ্জন ন্যাশনাল ক্যান্সার ইনস্টিটিউটের দ্বিতীয় ক্যাম্পাস তৈরি করতে মোট ৫৩০ কোটি টাকা খরচ হয়েছে। মোট খরচের ৭৫ শতাংশ, ৪০০ কোটি টাকা দিয়েছে কেন্দ্রীয় সরকার। বাকি ১৩০ কোটি টাকার ব্যয়ভার বহন করেছে রাজ্য। স্বাস্থ্যমন্ত্রী তত্ত্বাবধানে নয় একটি সংস্থা এই হাসপাতাল তৈরির কাজে যুক্ত ছিল। জানা গিয়েছে এই হাসপাতলে ক্যান্সার রোগীদের চিকিত্‍সার জন্য ৪৬০ টি বেড রয়েছে। এই ক্যাম্পাসে নিউক্লিয়ার মেডিসিন, ৩.০ টেসলা এমআরআই, ১২৮ স্লাইস সিটিস্ক্যানর, রেডিও নিউক্লাইড থেরাপি ইউনিট, এন্ডোস্কোপি সুটের মত অত্যাধুনিক সুযোগ-সুবিধা মিলবে।

যাবতীয় অত্যাধুনিক সুযোগ সুবিধার পাশাপাশি হাসপাতালে এই ক্যাম্পাসে আধুনিক ক্যান্সার গবেষণা চলবে এবং এর ফলে মূলত পূর্ব উত্তর পূর্ব ভারতের অসংখ্য ক্যান্সার রোগী উপকৃত হবেন। কলকাতার হাজরা মোড়ে চিত্তরঞ্জন ক্যান্সার হাসপাতালের প্রথম যে শাখাটি রয়েছে সেখানে ২০৭ টি বেড রয়েছে।

Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours