রাজ্যে উর্ধ্বমুখী করোনা গ্রাফ। বাদ পড়েনি পূর্ব মেদিনীপুরও। করোনা আক্রান্তের সংখ্যা ক্রমশই বাড়ছে। কোভিড পরিস্থিতিতে কপালে ভাঁজ স্বাস্থ্য কর্তাদের। এই পরিস্থিতিতে জেলায় চালু হল ‘হ্যালো ডাক্তারবাবু’ পরিষেবা।

সাম্প্রতিক করোনা সংক্রমণ নিয়ে উদ্বেগের বিষয় তো আছেই।
উদ্বেগজনক চিত্র জেলার দৈনিক করোনা সংক্রমণের হার। পূর্ব মেদিনীপুরে গত ২৪ ঘন্টায় তিন শতাধিক ছাড়িয়েছে করোনা আক্রান্তের সংখ্যা। যা বুধবার ছিল ৪৮১। বৃহস্পতিবার তা আবারও একলাফে বেড়েছে।

এই পরিস্থিতিতে হোম আইসোলেশনে করোনা আক্রান্তদের চিকিত্‍সা সুনিশ্চিত করতে পূর্ব মেদিনীপুর জেলায় বৃহস্পতিবার থেকে চালু হল 'হ্যালো ডাক্তারবাবু'পরিষেবা। ইতিমধ্যে জেলাজুড়ে বিলি করা হয়েছে এ সংক্রান্ত লিফলেট। তাতে প্রতিটি ব্লক ও পুরসভার জন্য নির্দিষ্ট নম্বর দেওয়া থাকছে। ওই নম্বরে ফোন করলেই বাড়িতে বসেই প্রয়োজনীয় পরামর্শ পেয়ে যাবেন সংক্ৰমিতরা। করোনা নিয়ে উদ্বেগ ও উত্‍কণ্ঠা কাটাতে এমন উদ্যোগ নিয়েছে জেলা প্রশাসন।

পাশাপাশি শুক্রবার থেকেই জেলার সরকারি অফিসে ঢোকা নিয়ন্ত্রিত করা হবে বলে জানিয়েছেন জেলাশাসক পূর্ণেন্দু মাজি। অফিসেও প্রয়োজন ছাড়া কাউকে ঢুকতে দেওয়া হবে না। তাছাড়া বাজারগুলিতে কড়া নজরদারি চালাতে বলা হয়েছে পুলিশকে। মাস্ক না পরলে বাজারে ঢুকতে দেওয়া হবে না ক্রেতা-বিক্রেতা কাউকেই। করোনা আক্রান্তের বাড়ি সিল করে দিতে বলার পাশাপাশি শুক্রবারের মধ্যে কনটেইনমেন্ট জ়োনের তালিকা তৈরির নির্দেশ দেওয়া হয়েছে বিডিও-দের।

উল্লেখ্য, বৃহস্পতিবার স্বাস্থ্য দফতরের বুলেটিন অনুযায়ী, রাজ্যে দৈনিক আক্রান্তের সংখ্যা ১৫ হাজার ৪২১, বুধবার যে সংখ্যাটা ছিল ১৪ হাজার ২২। করোনা আক্রান্ত হয়ে মৃত্যু হয়েছে ১৯ জনের। বুধবারের তুলনায় পজিটিভিটি রেট বেড়েছে কিছুটা। বুধবার যে হার ছিল ২৩.১৭ শতাংশ, বৃহস্পতিবার সেটাই বেড়ে হয়েছে ২৪.৭১ শতাংশ। গত ২৪ ঘণ্টায় করোনা আক্রান্তের সংখ্যা ছাড়িয়েছে ১৫ হাজার। মৃত্যু হয়েছে ১৯ জনের।

রাজ্য রাজধানী কলকাতায় করোনা আক্রান্তের সংখ্যা প্রতিদিনই বাড়ছে। করোনা নিয়ন্ত্রণে একাধিক বিধি জারি করা হয়েছে। বর্তমানে দোকান বাজারের জন্য নতুন নিয়ম চালু হতে চলেছে কলকাতায়। মেয়র ফিরহাদ হাকিমের সঙ্গে রাজ্যের মুখ্যসচিব হরেকৃষ্ণ দ্বিবেদীর এই সংক্রান্ত একটি বৈঠক হয়। সেই বৈঠকে সিদ্ধান্ত নেওয়া হয়েছে, যাতে বাজারগুলিতে এবার থেকে বিক্রেতা পিছু একজন করে ক্রেতাকেই প্রবেশের অনুমতি দেওয়া হয়। শীঘ্রই এই নিয়ম কার্যকর করার নির্দেশ দেওয়া হয়েছে বলে খবর।

Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours