মঙ্গলবার দুপুরে বাঁকাদহ রেঞ্জের কুলুপুকুরের জঙ্গলে হঠাৎই চাঞ্চল্য ছড়ায়। একটি নীল গাই উদ্ধারের ঘটনা ঘিরে চাঞ্চল্য ছড়ায় এলাকায়। আর পাঁচটা দিনের মতো আজও কুলুপুকুরের কাছে চোরকুন্দার এলাকায় স্থানীয়রা জঙ্গলে পাতা কুড়োতে যান। তখনই তাঁদের চোখে পড়ে একটি জংলি গাই। শিংবিহীন ওই গাইটিকে দেখতে অনেকটা দেশি গাভীর মতো হলেও তার ঘাড়ে ঘোড়ার মতো কেশর দেখতে পাওয়া যায়। স্থানীয় বাসিন্দারা প্রথমে ওই প্রাণীটিকে ঘোড়া বলে মনে করেন। এরপর খবর দেওয়া হয় বন দফতরে। খবর পেয়ে বনকর্মীরা এসে গাইটিকে ধরেন। সেখান থেকে প্রাণীটিকে জয়পুরে নিয়ে যাওয়া হয়। এরপর জয়পুর থেকে কলকাতার চিড়িয়াখানায় রাখার জন্য পাঠানো হয় গাইটিকে।


বন দফতরের বিষ্ণুপুর পাঞ্চেত ডিভিশনের আধিকারিক সত্যজিৎ রায় জানান, 'কুলুপুকুরে উদ্ধার হওয়া নীল গাইটি একটি প্রাপ্ত বয়স্ক স্ত্রী গাই। সাধারণত পুরুষ গাইয়ের গায়ের রং নীল হয়। বিহারে এখন প্রচুর সংখ্যক নীল গাই রয়েছে। যদিও আমাদের এলাকায় এর আগে কখনও নীল গাই দেখা যায়নি।' তাহলে কোথা থেকে এল এই নীল গাইটি? তিনি জানান, 'পাচারের সময় কেউ গাইটিকে ছেড়ে দিয়ে গিয়েছে কি না তা খতিয়ে দেখা হচ্ছে।' তিনি আরও জানান, 'আপাতত গাইটিকে কলকাতায় পাঠানো হয়েছে।'



বেশ কয়েকদিন আগে বিষ্ণুপুর রেঞ্জের হেরে পর্বত এলাকার জঙ্গলে একটি জংলি গাই দেখা যায়। বনকর্মীরা তাকে ধরার যথেষ্ট চেষ্টা করেন। কিন্তু কোনওভাবে বনকর্মীদের নজর এড়িয়ে নিখোঁজ হয়ে যায় গাইটি। এদিন অর্থাৎ মঙ্গলবার হেরে পর্বত এলাকা থেকে প্রায় ২০ কিলোমিটার দূরে বাঁকাদহ রেঞ্জের চোরকুন্দার জঙ্গলে ওই গাইটিকে দেখা যায়। গ্রামবাসীদের সহযোগিতায় বনকর্মীরা গাইটিকে তাড়া করলে সেটি একটি নালায় পড়ে যায়। সেখান থেকে তারপর নীল গাইটিকে ধরা হয়। এরপর প্রথমে জয়পুর ও তারপর কলকাতার চিড়িয়াখানায় রাখার ব্যবস্থা করা হয়েছে। 

Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours