বৃহস্পতিবারই মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় জানিয়েছেন মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষা হবে। জুলাইয়ের শেষ সপ্তাহে উচ্চ মাধ্যমিক ও অগস্টের দ্বিতীয় সপ্তাহে মাধ্যমিক হবে বলে জানিয়েছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। কিন্তু মাধ্যমিক উচ্চ মাধ্যমিকের রুটিন-সহ বিস্তারিত বিষয় দুই বোর্ড স্কুল শিক্ষা দপ্তরের সঙ্গে কথা বলে ঠিক করবে বলেও জানিয়েছিলেন মুখ্যমন্ত্রী। সেই মোতাবেক ইতিমধ্যেই আলাপ-আলোচনা শুরু করেছে মধ্যশিক্ষা পর্ষদ ও উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ। সূত্রের খবর, সেই আলাপ-আলোচনায় ৪৫ নম্বরের লিখিত পরীক্ষা নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে মধ্যশিক্ষা পর্ষদ। সে ক্ষেত্রে যেহেতু প্রশ্নপত্র ইতিমধ্যেই তৈরি করা হয়ে গিয়েছিল তাই ছাত্রছাত্রীদের কাছে মুখ্যমন্ত্রীর নির্দেশ মোতাবেক যেকোনো প্রশ্নের উত্তর দেওয়ার সুযোগ দেওয়া হচ্ছে। অর্থাৎ ৯০ নম্বর এর প্রশ্নপত্র ছাত্র-ছাত্রীদের দেওয়া হবে। তার মধ্য থেকেই ছাত্রছাত্রীরা ৪৫ নম্বর এর উত্তর দেবেন। এই প্রস্তাবই আপাতত স্কুল শিক্ষা দফতর কাছে পাঠানো হচ্ছে চূড়ান্ত অনুমোদনের জন্য মধ্যশিক্ষা পর্ষদের বলেই সূত্রের খবর।
তবে উচ্চ মাধ্যমিকের নম্বর বিভাজন কী হবে তা নিয়ে এখনো পর্যন্ত চূড়ান্ত সিদ্ধান্তে আসতে পারিনি উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ বলে সূত্রের খবর। সূত্র মারফত জানা গিয়েছে গুরুত্বপূর্ণ বিষয়গুলোর পরীক্ষা নেওয়ার দিকেই এগোচ্ছে উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ। সেক্ষেত্রে পরীক্ষা থেকে বাদ পড়তে পারে একাধিক বিষয়। সাইকোলজি, অ্যানথ্রোপলজি, এগ্রোনোমি, ইনভারমেন্টাল সায়েন্স, হেলথ এন্ড ফিজিক্যাল এডুকেশন, মিউজিক, ভিসুয়াল আর্টস, সোশিওলজি, পার্শিয়ান, আরাবিক, ফ্রেঞ্চ, হোম ম্যানেজমেন্ট এই বিষয়গুলির পরীক্ষা নাও নেওয়া হতে পারে। সে ক্ষেত্রে স্কুলে প্রাপ্ত নম্বরের নিরিখে এই বিষয়গুলি নম্বর দেওয়া হতে পারে বলেই উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ সূত্রের খবর। জানা গেছে এই প্রস্তাবটি ও স্কুল শিক্ষা দপ্তরের পাঠাতে চলেছে উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ। চূড়ান্ত অনুমোদন পেলেই কোন কোন বিষয়ে লিখিত পরীক্ষা নেবে সংসদ আর কোন কোন বিষয়ে নেবে না তা নিয়ে চূড়ান্ত জানিয়ে দেবে সংসদ।
৯ বা ১০ অগাস্ট থেকে মাধ্যমিক পরীক্ষা শুরু করতে পারে মধ্যশিক্ষা পর্ষদ। সূত্র খবর আগামী সপ্তাহের শেষের দিকে মাধ্যমিকের রুটিন প্রকাশ করতে পারে মধ্যশিক্ষা পর্ষদ। পাশাপাশি উচ্চ মাধ্যমিকের পরীক্ষার রুটিন আগামী সপ্তাহের মধ্যে দেওয়া হতে পারে। সে ক্ষেত্রে একই দিনে দুটি পরীক্ষা নেওয়া হতে পারে বলেও সম্ভাবনা হিসেবে উঠে আসছে উচ্চমাধ্যমিকের। যদিও এই বিষয়গুলো নিয়ে মধ্যশিক্ষা পর্ষদ বা উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদের আধিকারিকদের কোনো প্রতিক্রিয়া পাওয়া যায়নি।

-সোমরাজ বন্দ্যোপাধ্যায়
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours