আজ জানা যাবে কবে, কখন হতে চলেছে সিবিএসই দশম ও দ্বাদশের বাকি পরীক্ষাগুলি। করোনা লকডাউনের জেরে পরীক্ষা স্থগিত হয়ে যায়। ডেটশিট প্রকাশ পাওয়ার কথা ছিল শনিবার, বিকেল পাঁচটায়। কিন্তু কেন্দ্রীয় মানব সম্পদ উন্নয়ন মন্ত্রক জানায়, সিবিএসই এখনও ডেটশিট চূড়ান্ত করার কিছু টেকনিক্যাল বিষয় নিয়ে ভাবনাচিন্তা করছে, সুতরাং পিছিয়ে দেওয়া হচ্ছে পরীক্ষার তারিখ প্রকাশ।
মানব সম্পদ উন্নয়ন মন্ত্রী রমেশ পোখরিয়াল নিশঙ্ক বলেছেন, আজই প্রকাশিত হবে বাকি পরীক্ষাগুলির তারিখ। সিবিএসই-র ওয়েবসাইট cbse.nic.in-এ বার হবে সিবিএসই ২০২০ ডেটাশিট ও পরীক্ষার পুঙ্খানুপুঙ্খ রুটিন।

গত সপ্তাহে মানব সম্পদ উন্নয়ন মন্ত্রক জানিয়েছে, সিবিএসই দশম ও দ্বাদশ শ্রেণির যে সব পরীক্ষা বাকি রয়েছে, সেগুলি ১ থেকে ১৫ জুলাইয়ের মধ্যে হবে। এর আগে তারা জানায়, সিবিএসই-র দ্বাদশ শ্রেণির পরীক্ষা দেশজুড়ে নেওয়া হবে আর দশম শ্রেণির পরীক্ষা হবে শুধু উত্তর পূর্ব দিল্লিতে কারণ আইনশৃঙ্খলা জনিত সমস্যার  জেরে ওই এলাকায় সময়ে পরীক্ষা হতে পারেনি। সিবিএসই বলেছে, পাশ করার পক্ষে জরুরি ২৯টি বিষয়ের পরীক্ষা নেবে তারা। পরীক্ষা নেওয়ার আগে পড়ুয়াদের অন্তত ১০দিন সময় দেওয়া হবে।

নতুন পরীক্ষার দিনক্ষণ ঘোষণা হয়ে গেলে দশম শ্রেণির পরীক্ষার ফল সম্ভবত বার হবে ৫০ দিনের মাথায়, আর দ্বাদশ শ্রেণির ফল প্রকাশিত হবে জুলাইয়ের শেষ অথবা অগাস্টের প্রথম সপ্তাহে। সোশ্য়াল মিডিয়ায় সিবিএসই-র জাল ডেটশিট ঘুরছে, এ ব্যাপারে সিবিএসই পড়ুয়াদের সতর্ক করেছে প্রেস ইনফরমেশন ব্যুরো। শুধু সরকারি সিবিএসই ওয়েবসাইট দেখার জন্য পড়ুয়াদের অনুরোধ করেছে তারা।
News courtesy : ABP ananda

Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours