তবে করোনা রোগীদের যে সব ওষুধে চিকিৎসা চলছে, সেই তালিকা থেকে হাইড্রক্সিক্লোরোকুইনকে সরানো হবে না বলে খবর। যদিও এই ওষুধ যে সব রোগীদের ওপর প্রয়োগ হচ্ছে, তাঁদের সংখ্যা কমতে পারে।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প দাবি করেছিলেন, করোনার বিরুদ্ধে লড়াইতে হাইড্রক্সিক্লোরোকুইন হবে ‘গেম চেঞ্জার’। তাঁর আবেদনে লাখ লাখ ট্যাবলেট ভারত থেকে আমেরিকা পাঠানো হয়। দেখাদেখি বিশ্বের বেশ কয়েকটি দেশ ভারত থেকে হাইড্রক্সিক্লোরোকুইন কেনে। কিন্তু দেখা যাচ্ছে, ম্যালেরিয়ার এই ওষুধ করোনা সারাতে তেমন কার্যকর হচ্ছে না। জানাচ্ছে নিউ ইয়র্কের করোনা রোগীদের ওপর হওয়া সর্বশেষ সমীক্ষা।
আমেরিকার ন্যাশনাল হেলথ ইনস্টিটিউট ও ইউএস ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন আগেই হাইড্রক্সিক্লোরোকুইন নিয়ে সন্দেহ প্রকাশ করেছিল।  এবার জার্নাল অফ দ্য আমেরিকান মেডিক্যাল অ্যাসোসিয়েশন এক সমীক্ষার ফল বার করেছে। নিউ ইয়র্ক সিটির ২৫টির বেশি হাসপাতালে ছড়িয়ে ছিটিয়ে থাকা ১,৪৩৮ জন করোনা রোগীর ওপর সমীক্ষা চালান অ্যালবানি বিশ্ববিদ্যালয়ের গবেষকরা। একদল রোগীকে হাইড্রক্সিক্লোরোকুইন দেওয়া হয়, একদলকে হাইড্রক্সিক্লোরোকুইন এবং অ্যাজিথ্রোমাইসিনের কম্বিনেশন এবং আর একদলকে এই দুই ওষুধের কোনওটাই না।

দেখা যাচ্ছে, তিন ক্ষেত্রেই মৃতের সংখ্যা প্রায় এক, তবে যে রোগীদের হাইড্রক্সিক্লোরোকুইন দেওয়া হয়েছে, তাঁদের ঝুঁকি দ্বিগুণ কারণ তাঁদের আবার কার্ডিয়াক অ্যারেস্ট হওয়ার আশঙ্কা থাকছে। এই সমীক্ষা প্রকাশের দিনচারেক আগে নিউ ইংল্যান্ড জার্নাল অফ মেডিসিনে একটি গবেষণাপত্র বার হয়। তাতে বলা হয়েছে, হাইড্রক্সিক্লোরোকুইন করোনার ওষুধ আদপেই নয়। ইউএস সেন্টার্স ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশনও আগেই জানিয়ে দেয়, তারা ট্রাম্পের সঙ্গে একমত নয়, হাইড্রক্সিক্লোরোকুইন ব্যবহার করলে হৃদরোগে আক্রান্ত হওয়ার আশঙ্কা বেড়ে যাবে।

তবে করোনা রোগীদের যে সব ওষুধে চিকিৎসা চলছে, সেই তালিকা থেকে হাইড্রক্সিক্লোরোকুইনকে সরানো হবে না বলে খবর। যদিও এই ওষুধ যে সব রোগীদের ওপর প্রয়োগ হচ্ছে, তাঁদের সংখ্যা কমতে পারে।
News courtesy : ABP Ananda

Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours