সোমবার বন দফতরের এক আধিকারিক সুশান্ত নন্দার পোস্ট করা ভিডিয়োতে শেষে তাকে উদ্ধারের ছবিই ধরা পড়েছে। দেখা যাচ্ছে ছানাটি দিশাহারা হয়ে পরিখার ভিতরেই হন্যে হয়ে ঘুরছে। তার কাছেই তার মা। অবস্থা দেখে সেও অশান্ত হয়ে পড়েছে। একটু দূরেই তাদের দল।

 হন হন করে মায়ের কাছে দৌড় পুঁচকে হাতির, তার আগে ঘটিয়েছে এক কাণ্ড
ছানা হাতির ছোটাছুটির মুহূর্ত।

ঢেঙ্কানল: ছানাকে ছেড়ে মা যাবে না কিছুতেই। এদিকে ওই মাকে ছেড়ে তার দলের বাকিরাও নড়তে নারাজ। আর ছানা! সে বেচারা পা পিছলে পড়েছে এক পরিখার মধ্যে। লাগেনি যদিও। কিন্তু ভয়ে দিশাহারা হয়ে পড়ে। দৌড়াদৌড়ি শুরু করে দেয় পরিখার মধ্যেই। একপাল হাতির সে কী অবস্থা। ওড়িশার ঢেঙ্কানলের এক জঙ্গলে সেই ছানা হাতিকে উদ্ধারের ভিডিয়ো ইতিমধ্যে ভাইরাল।


শেষে বন দফতরের কর্মীরা ওই ছানা হাতিকে উদ্ধার করে মায়ের কাছে ফিরিয়ে দিলে শান্ত হয় হাতির দলটি। হাতি বরাবরই পারিবারিক। দল বেঁধে থাকে। কেউ বিপদে পড়লে ছেড়ে যায় না। হাতিরা যখন জঙ্গলের রাস্তা পার হয়, তাদের সেই দল বেঁধে যাওয়া দেখার মতো। একেকটি দলে ৫০টা পর্যন্ত হাতি থাকতে পারে । শুরুতে থাকে বিরাট চেহারার দলপতি। শেষে থাকে রক্ষী। মাঝে সেই দলের মধ্যেই ঢুকে থাকে ছানা। ঢেঙ্কানলেও তেমনই এক ছানা জঙ্গলের ভিতর দিয়ে দলের সঙ্গে যাওয়ার সময় পড়ে যায় পরিখায়।


Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours