গত বছরের জুলাই মাসে ওই সার্ভে রিপোর্ট তৈরি করেছিলেন আর্কিওলজিক্যাল সার্ভে অব ইন্ডিয়া। বারাণসী আদালতের বিচারক এ কে বিশ্বেশা এদিন নির্দেশ দিয়েছেন, ওই রিপোর্টে কী রয়েছে, তা যেন মামলার সঙ্গে সম্পর্কিত সব পক্ষ দেখতে পারে।

জ্ঞানবাপী মসজিদের সার্ভে রিপোর্টে কী আছে, দেখতে দেওয়া হোক উভয় পক্ষকে: আদালত
জ্ঞানবাপী মসজিদ (ফাইল ছবি)

বারাণসী: জ্ঞানবাপী মসজিদ নিয়ে আর্কিওলজিক্যাল সার্ভে অব ইন্ডিয়া যে সায়েন্টেফিক সার্ভে রিপোর্ট বানিয়েছে, তা সংশ্লিষ্ট সব পক্ষের কাছে দিতে হবে। বুধবার এই নির্দেশ দিয়েছে বারাণসীর এক নিম্ন আদালত। গত বছরের জুলাই মাসে ওই সার্ভে রিপোর্ট তৈরি করেছিলেন আর্কিওলজিক্যাল সার্ভে অব ইন্ডিয়া। বারাণসী আদালতের বিচারক এ কে বিশ্বেশা এদিন নির্দেশ দিয়েছেন, ওই রিপোর্টে কী রয়েছে, তা যেন মামলার সঙ্গে সম্পর্কিত সব পক্ষ দেখতে পারে।


আদালতের পর্যবেক্ষণ, ‘মামলার সঙ্গে সম্পর্কিত উভয় পক্ষকেই সার্ভে রিপোর্টের কপি দিতে হবে। যাতে দুই পক্ষের কারও রিপোর্ট নিয়ে কোনও আপত্তি থাকলে, প্রয়োজন বোধে তা জানাতে পারে। যদি মামলার সঙ্গে জড়িতদের কাছে সার্ভের রিপোর্টের কপি না থাকে, তাহলে তাঁদের কোথাও আপত্তি রয়েছে কি না, তা জানানো সম্ভব হচ্ছে না।’

আদালত জানিয়েছে, সেক্ষেত্রে আর্কিওলজিক্যাল সার্ভে অব ইন্ডিয়ার সিল করা খামে সার্ভে রিপোর্ট আদালতে খোলা যাবে। বারণসীর আদালত আরও জানিয়েছে, সংশ্লিষ্ট পক্ষ চাইলে প্রয়োজনীয় আইনি বিধি মেনে সেই কপি তাঁদের কাছে দেওয়া যেতে পারে।


প্রসঙ্গত, গত বছরের জুলাই মাসে আদালত আর্কিওলজি সার্ভে অব ইন্ডিয়ার অধিকর্তাকে নির্দেশ দিয়েছিল জ্ঞানবাপী মসজিদ চত্বরের সায়েন্টেফিক সার্ভে করার জন্য। সুপ্রিম কোর্ট যে এলাকাগুলি আগে থেকে সিল করে দেওয়া হয়েছে, সেই এলাকাগুলি বাদ দিয়ে সায়েন্টেফিক সার্ভের নির্দেশ দিয়েছিল বারাণসী আদালত। সেই মতো জ্ঞানবাপী মসজিদ চত্বরের সায়েন্টেফিক সার্ভে করা হয়েছিল। উল্লেখ্য, এই সার্ভেকে চ্যালেঞ্জও করেও মামলা করা হয়েছিল। যদিও সেই আবেদন খারিজ করে দেওয়া হয়েছিল

Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours