মঙ্গলবার নিউইয়র্কে কাউন্সিল ফর ফরেন রিলেশনের সম্মেলনে বক্তব্য রাখতে গিয়ে বিদেশমন্ত্রী জয়শঙ্কর কানাডার 'পরিকল্পিত অপরাধে'র প্রসঙ্গ তোলেন। কীভাবে সেখানে হিংসা, চরমপন্থা ও বিচ্ছিন্নতাবাদ ক্রমশ বৃদ্ধি পাচ্ছে, তা নিয়ে আলোচনা করেন।

S Jaishankar: 'ভুল লোককে প্রশ্ন করছেন', খালিস্তানি নেতা নিজ্জরের মৃত্যু নিয়ে কড়া জবাব বিদেশমন্ত্রীর
বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর।

নয়া দিল্লি: খালিস্তানি বিচ্ছিন্নতাবাদী নেতা হরদীপ সিং নিজ্জরের হত্যায় ভারতের হাত থাকতে পারে, এমনটাই দাবি করেছিলেন কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো (Justin Trudeau)। তাঁর এই মন্তব্য ঘিরেই তৈরি হয়েছে চাপান-উতোর। দুই দেশের মধ্যে সম্পর্ক কার্যত তলানিতে এসে ঠেকেছে। খালিস্তানি নেতার মৃত্যুর দায়ভার যতই দেশের ঘাড়ে চাপানোর চেষ্টা করুক কানাডা (Canada), ভারত তা কোনওভাবেই বরদাস্ত করবে না, এ কথা সাফ জানিয়ে দিলেন কেন্দ্রীয় বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর (S Jaishankar)। মঙ্গলবার তিনি বলেন, “ভারত এই ধরনের কার্যকলাপে জড়িত থাকে না। কারণ এটা নীতিগত বিষয়।”


মঙ্গলবার নিউইয়র্কে কাউন্সিল ফর ফরেন রিলেশনের সম্মেলনে বক্তব্য রাখতে গিয়ে বিদেশমন্ত্রী জয়শঙ্কর কানাডার ‘পরিকল্পিত অপরাধে’র প্রসঙ্গ তোলেন। কীভাবে সেখানে হিংসা, চরমপন্থা ও বিচ্ছিন্নতাবাদ ক্রমশ বৃদ্ধি পাচ্ছে, তা নিয়ে আলোচনা করেন। একইসঙ্গে এই ধরনের অপরাধমূলক কার্যকলাপকে রাজনৈতিক স্বার্থসিদ্ধির জন্য বরদাস্ত করা হচ্ছে বলেও তিনি উদ্বেগ প্রকাশ করেন।

সম্প্রতিই এক মার্কিন রাষ্ট্রদূত দাবি করেন যে নিজ্জরের হত্যার পিছনে ভারতের যোগ থাকার সম্ভাবনা নিয়ে ‘ফাইভ আই পার্টনার’দের মধ্যে গোপন তথ্য ভাগ করে নেওয়া হয়েছিল। এরপরই বিতর্ক আরও বাড়ে। এই প্রসঙ্গে বিদেশমন্ত্রী জয়শঙ্করকে প্রশ্ন করা হলে তিনি বলেন, “আমি তো ফাইভ আইয়ের সদস্য নই। এফবিআই-র সদস্যও নই অবশ্যই। তাই আমার মনে হয় আপনারা ভুল লোককে প্রশ্ন করছেন।”


নিজ্জরের হত্যা নিয়ে কানাডার কাছে যদি কোনও তথ্য থাকে এবং তা ভারতকে জানানো হয়, তাহলে ভারত যথাযথ পদক্ষেপ করবে বলেও জানান তিনি
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours