এদিন গোটা বিশ্বজুড়ে মুসলমানরা, বিশেষত শিয়ারা কারবালার যুদ্ধে নিহত হযরত আলীর পুত্র ইমাম হোসেনের মৃত্যুকে স্মরণ করে থাকেন। পালন করা হয় মহরম।

ইমাম হোসেনের আত্মবলিদান চিরস্মরণীয় হয়ে থাকে যাবে’, মহরমে টুইট মোদীরপ্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

নয়া দিল্লি: প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর (PM Narendra Modi:) মুখে শোনা গেল নবী মহম্মদের দৌহিত্র হযরত ইমাম হোসেনের আত্মত্যাগের কথা। মহরমের দিন তাঁর আত্মত্যাগের প্রতি শ্রদ্ধা জানিয়ে করলেন টুইট। সেখানেই তিনি লিখলেন, ‘ন্যায়বিচার, মানবাধিকার ও সমাজে মানুষের মর্যাদা রক্ষায় প্রতি তাঁর দর্শন, আদর্শ, তাঁর দেওয়া প্রতিশ্রুতি, আত্মবলিদান চিরস্মরণীয় হয়ে থেকে যাবে।’


এদিন গোটা বিশ্বজুড়ে মুসলমানরা, বিশেষত শিয়ারা কারবালার যুদ্ধে নিহত হযরত আলীর পুত্র ইমাম হোসেনের মৃত্যুকে স্মরণ করে থাকেন। পালন করা হয় মহরম। দিকে দিকে তাজিয়া নিয়ে চলে শোভা যাত্রা। আরব থেকে ইরান, ভারত, বাংলাদেশ থেকে পাকিস্তান, মরক্কো, ইন্দোনেশিয়া, সিঙ্গাপুর সর্বত্রই দেখা যায় একই ছবি। শিয়া সম্প্রদায়ের অনেকেই শোকের প্রতীক হিসাবে কালো পোশাক পরেন। বুকে হাত চাপড়ে শোকের ধ্বনি তোলেন। বর্তমানে ইরাকের রাজধানী বাগদাদ থেকে ১২০ কিলোমিটার দূরে রয়েছে এই কারবালা। মক্কা-মদিনার পর এই কারবালাকেই মুসলিমরা তাঁদের সবচেয়ে পবিত্র ধর্মস্থান হিসাবে মনে করেন। 


Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours