সৃজনের বক্তব্য, ছাত্রদের বিভিন্ন ইস্যু নিয়ে অনবরত ময়দানে নেমে লড়াই করে গিয়েছে এসএফআই। তারই ফসল ঘরে তুলেছে সংগঠন।

SFI: তৃণমূল জমানায় রেকর্ড! ৮ লক্ষ সদস্যপদ ছাড়াল SFI-এর, দেবাংশু বললেন, 'গবেষণার বিষয়'
কলকাতা: রাজ্যে আরও মজবুত হচ্ছে বাম ছাত্র সংগঠন। আগের শিক্ষাবর্ষে এসএফআইয়ের (SFI) সদস্যসংখ্যা অনেকটাই বেড়েছে। বিগত শিক্ষাবর্ষের তুলনায় ২০২২-২৩ শিক্ষাবর্ষে SFI-এর সদস্যপদ বেড়েছে প্রায় ১ লক্ষের কাছাকাছি। ২০১১ সালের পর প্রথমবার এ রাজ্যে ৮ লক্ষ সদস্যপদের গণ্ডি টপকাল এসএফআই। ভারতের ছাত্র ফেডারেশনের তরফে একটি প্রেস বিবৃতি জারি করা হয়েছে। সেখানে বলা হয়েছে, ‘ভারতের ছাত্র ফেডারেশন পশ্চিমবঙ্গ রাজ্য কমিটি ২০২২-২৩ শিক্ষাবর্ষে ৮৩৯১৮৫ জন্য সদস্য সংগ্রহ করেছে। ২০২১-২২ শিক্ষাবর্ষে আমাদের সংগৃহীত সদস্য সংখ্যা ছিল ৭৪৪৩০৬। বিগত শিক্ষাবর্ষের তুলনায় এই বছর ৯৪৮৭৯ জন সদস্য বৃদ্ধি পেয়েছে আমাদের রাজ্যে।’ যদিও এই হিসাবে গোলমাল আছে বলে মত তৃণমূল ছাত্রযুব নেতাদের। তৃণমূল ছাত্র পরিষদের সভাপতি তৃণাঙ্কুর ভট্টাচার্য জানান, যাদের সদস্যই নেই কলেজে কলেজে, তাদের এই রিপোর্ট হতে পারে না। হিসাবে জল মেশানো আছে বলেও দাবি করেন তৃণাঙ্কুর।


এ প্রসঙ্গে যুব তৃণমূল নেতা দেবাংশু ভট্টাচার্য বলেন, “প্রতিবারই খবরে দেখি এসএফআই, ডিওয়াইএফআইয়ের সদস্য সংখ্যা বাড়ছে। প্রতিবারই খবর দেখি একবারের ব্রিগেড অন্যবারের ব্রিগেডের ভিড় ছাপিয়ে গিয়েছে। কোনওবার টুম্পাকে নিয়ে আসে, কোনওবার ঝুম্পাকে ব্রিগেডে নিয়ে আসে। তবে যত যাই হোক না কেন, শেষমেশ এই মানুষগুলি কি ভোট দেয়, নির্বাচনী প্রক্রিয়ার মধ্যে গিয়ে সেই রাজনৈতিক দলের প্রার্থীকে নির্বাচিত করে, এটা একটা বড় প্রশ্ন। আমার মনে হয় আগামিদিনের জন্য এটা একটা গবেষণারও জায়গা। ভারতবর্ষের মধ্যে একমাত্র রাজনৈতিক দল, মানুষ যাদের সদস্য হচ্ছে, ব্রিগেডে যাচ্ছে, কিন্তু সেই দলটাকে ভোট দিচ্ছে না। সিপিএমকে নিয়ে গবেষণা করা যেতে পারে।”

একইসঙ্গে দেবাংশু এসএফআইয়ের সদস্যবৃদ্ধি নিয়ে কটাক্ষের সুর চড়িয়ে বলেন, “এখানে তো অদলবদলের খেলা চলে। হতে পারে এবিভিপি সদস্য সংখ্যা কমে এসএফআই বাড়ছে কিংবা যুব মোর্চা বিজেপি কমছে, তাই ডিওয়াইএফআই ওদিকে বাড়ছে।”


এই খবরটিও পড়ুন
Image
Sukanya Mondal: সুকন্যার অসুস্থতা ঘিরে রহস্য; ভরসন্ধ্যায় বাড়িতে একদল নেতা, বাইরে পুলিশি টহল

Duare Sarkar: আজ থেকে শুরু দুয়ারে সরকার, পঞ্চায়েত ভোটের আগে মানুষের দরজায় সরকারি ৩৩ প্রকল্প
যদিও দেবাংশুর এই প্রতিক্রিয়ার পাল্টা এসএফআই নেতা সৃজন ভট্টাচার্য বলেন, “এবিভিপির সদস্য সংখ্যা কমলে তো সেগুলো তৃণমূলে জমা হওয়ার কথা। কারণ এই রাজীব, মুকুল, সব্যসাচীরা তো কোনওদিন বামপন্থীদের আশেপাশে আসেনি। তৃণমূলে গিয়েছিলেন, বিজেপিতে গিয়েছিলেন, আবার তৃণমূলে ফিরেছেন। আশা করব দেবাংশুর যাতে কোনওদিন বিজেপিতে যাওয়ার দরকার না পড়ে।”

সৃজনের বক্তব্য, ছাত্রদের বিভিন্ন ইস্যু নিয়ে অনবরত ময়দানে নেমে লড়াই করে গিয়েছে এসএফআই। জাতীয় শিক্ষা নীতি থেকে ফি বৃদ্ধির প্রতিবাদ কিংবা সিএএ, এনআরসির মতো বিভিন্ন সামাজিক ইস্যুতে মাঠে নেমেছেন তাঁরা। কোভিড কালে রেড ভলান্টিয়ারদের কাজ করা থেকে শুরু করে শিক্ষা-শিক্ষার্থী বিষয়ে সবসময় এসএফআই ভাবে। তারই প্রতিফলন এখানে পড়েছে বলে দাবি এই এসএফআই নেতার।

এ নিয়ে ছাত্র পরিষদ সভাপতি সৌরভ প্রসাদের প্রতিক্রিয়া, বিরোধী ছাত্র সংগঠনগুলোতে নতুন করে ছাত্র যুবরা যোগদান করছেন। এটা অত্যন্ত তাৎপর্যপূর্ণ দিক। তৃণমূল ছাত্র পরিষদ যেভাবে শিক্ষাব্যবস্থাকে কলুষিত করছে, ছাত্র যুবরাও তা বুঝতে পারছে।
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours