তরমুজের মধ্যে থাকে ম্যালিক অ্যাসিড যা ত্বককে খুব ভাল এক্সফোলিয়েট করে

Summer Skin Care: দাগ ছোপ- মুখে জ্বালা ঠিক পাঁচ মিনিটেই হবে ভ্যানিশ, যদি এভাবে লাগিয়ে নেন তরমুজের রসত্বকের যত্ন নিন
এই রোদ-গরমে সবচেয়ে বেশি প্রভাব পড়ে আমাদের ত্বকের উপর। কারণ ত্বক উন্মুক্ত। সূর্যের অতিবেগুনি রশ্মির প্রভাব ছাড়াও গরম-ঘামে মুখ, হাত-পা চটচটে হয়ে থাকে। ফলে নানা রকম চুলকানি, ত্বকের সমস্যা গরমের দিনে অনেক বেড়ে যায়। গরমে ঘাম বেশি হয়। এবার এই ঘেমো জামা বেশিক্ষণ পরে থাকলে সেখান থেকে ত্বকে ছত্রাকের জন্ম হয়। যে কারণে গা চুলকোনো, মুখ চুলকোনো, মুখে হঠাৎ করে লাল ছোপ দাগ হয়ে যাওয়া-সহ একাধিক সমস্যা দেখা দেয়। গরমে একাধিক বার স্নান তো হয়ই। সেই সঙ্গে জল বেশি খাওয়া, ডাবের জল খাওয়া, তরমুজ খাওয়া, নুন-চিনির জল খাওয়া এসব মানুষ করেই থাকেন। এই গরমে মুখকে কুলিং এফেক্ট দিতে আরও একটি কাজ করতে পারেন।


গরমে তরমুজ খেলে যেমন ওজন কমে তেমনই ত্বকের সমস্যা দূর করতেও খুব কার্যকরী হল এই তরমুজ। তরমুজের মধ্যে থাকে প্রচুর পরিমাণ অ্যান্টিঅক্সিডেন্ট। এই তরমুজের জুস করে তাই সরাসরি লাগাতে পারেন মুখে টোনার হিসেবে। তরমুজ প্রাকৃতিক ভাবে ময়েশ্চারাইজারের কাজ করে। সানবার্নের উপর তরমুজের রস লাগালে উপকার হয়। এছাড়াও সবথেকে ভাল যদি শসার সঙ্গে তরমুজের রস মিশিয়ে লাগানো যেতে পারে।

তরমুজ তো নিশ্চয় গরমের দিনে রোজ খাচ্ছেন। এর মধ্যে তিন থেকে চার টুকরো তরমুজ রেখে দিন। এবার এই তরমুজ পিষে জুস বের করে নিন। এর মধ্যে গ্রেট করে নেওয়া শসার রস মিশিয়ে নিন। এবার তা ফ্রিজে ঠান্ডা করে তুলোয় করে মুখ্ লাগাতে পারেন। এছাড়াও আরও একটি পদ্ধতিতে তা ব্যবহার করতে পারেন। তা হল তরমুজের এই মিশ্রণ ডিপ ফ্রিজে রেখে জমিয়ে বরফ করে ফেলুন।



Silky Shiny Hair: মাত্র ১০ টাকার বিনিময়ে এই ঘরোয়া প্যাকেই চুলে পান পার্লার এফেক্ট
এবার তা মুখে ভাল করে ঘষতে থাকুন। রাতে বাড়ি ফিরে মুখ পরিষ্কার করে ধুয়ে তারপর এই বরফ ঘষে নিন। একই ভাবে ডিপ ফ্রিজে রেখে ডাবের জলও বরফ বানিয়ে ব্যবহার করতে পারেন। তরমুজের মধ্যে থাকে ভিটামিন সি, লাইসোপিন- যা ত্বককে ক্ষতিকর বিভিন্ন প্রভাব থেকে রক্ষা করে। রুক্ষ্ম, শুষ্ক ত্বকের জন্যেও খুব ভাল কাজ করে তরমুজ। ফলে ত্বকে আর্দ্রতার পরিমাণ বজায় থাকে। গরমে হারিয়ে যাওয়া জেল্লাও ফিরে আসে।
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours