বিশ্বকাপ শুরু হওয়ার আগে ব্রাজিল এবং ফ্রান্সকে সম্ভাব্য বিজয়ী হিসেবে মনে করছিলেন লিওনেল মেসি। তালিকায় নিজের দেশকে রাখেননি। আর্জেন্টিনাকে শেষ আটে তোলার পর লিওর সেই মনোভাবে কি বদল এল?


চিরপ্রতিদ্বন্দ্বী ব্রাজিল, ডিফেন্ডিং চ্যাম্পিয়ন ফ্রান্সের কাতার বিশ্বকাপ (Qatar World Cup 2022) জয়ের প্রবল সম্ভাবনা। তালিকায় ছিল না আর্জেন্টিনা। বর্ণময় কেরিয়ারের শেষ বিশ্বকাপ শুরুর ঠিক আগে এক সাক্ষাৎকারে জানিয়েছিলেন লিওনেল মেসি (Lionel Messi)। গত শনিবার অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ২-১ গোলে জিতে কোয়ার্টার ফাইনালে প্রবেশ করেছে আর্জেন্টিনা। ম্যাচে মেসির প্রথম গোলটি এখন আলোচনার কেন্দ্রে। দুর্দান্ত পারফরম্যান্সে দলকে শেষ আটের টিকিট পাইয়ে দিয়েছেন। এ বার বিশ্বকাপের সম্ভাব্য চার বিজয়ী দল বেছে নিলেন লিও। কাতারে কোন কোন দলকে ট্রফি জয়ের দাবিদার ধরছেন? মেসির সম্ভাব্য জয়ীদের তালিকায় কি রয়েছে আর্জেন্টিনা? তুলে ধরল 


কেরিয়ারের পঞ্চম বিশ্বকাপ এটি। অন্তিমও বটে। ২০১৪ সালে কাপ ও ঠোঁটের দূরত্ব থেকে গিয়েছিল। কেরিয়ারের শেষ বিশ্বকাপে দেশকে ট্রফি জেতানোর পণ নিয়ে নেমেছেন লিও। তাতে মুখে যাই বলুন, পারফরম্যান্সই সব পরিকল্পনা ফাঁস করে দিচ্ছে। কাতার থেকে বিশ্বকাপ ট্রফি তুলে আর্জেন্টিনা নিয়ে যেতে চান। কাপ জয়ের দাবিদারদের তালিকায় তাই প্রথমেই রাখলেন নিজের দেশকে। দু’বারের বিশ্বকাপজয়ী দেশটির সেরা ফুটবলার বলেন, “সম্ভাব্য বিজয়ীদের মধ্যে আমরাই একটি দল। আর্জেন্টিনা ফুটবলের পাওয়ার হাউস। সবার সেরা। আমরা যে বিশ্বকাপ জেতার ক্ষমতা রাখি তা ভালোমতোই জানি। সেটা মাঠে প্রমাণ করে দেখাতে হবে। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে আমরা তার প্রমাণ দিয়েছি।”


অন্য টিমগুলির মধ্যে আর্জেন্টাইন ফরোয়ার্ডের বাজি আগের মতোই ব্রাজিল, ফ্রান্স। তালিকায় জুড়েছে স্পেনও। মেসির কথায়, “বিশ্বকাপের সবকটি ম্যাচ দেখার খুব চেষ্টা করি। ক্যামেরুনের বিরুদ্ধে হার বাদ দিয়ে বলব ব্রাজিল দারুণ খেলছে। এ বারের বিশ্বকাপে অন্যতম ফেভারিট। ফ্রান্সও খুব ভালো খেলছে। একইসঙ্গে স্পেনের কথা বলব। জাপানের কাছে হারলেও ম্যাচে নেমে কী করা উচিত তা ওরা ভালোমতো জানে। ওদের পা থেকে বল কেড়ে নেওয়া খুব কঠিন। দীর্ঘ সময় ধরে বল পজেশন ধরে রাখে। স্পেনকে হারানো খুব কঠিন কাজ।” বিশ্বকাপ থেকে জার্মানির দ্রুত বিদায়ে বিস্মিত আর্জেন্টিনার অধিনায়ক। বললেন, ওদের দল তারুণ্য ও অভিজ্ঞতার মিশেলে তৈরি ছিল। বিশ্বকাপের সেরা দল। জার্মানি দ্রুত ছিটকে যাওয়ায় আমি অবাক।”
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours