দিনে দিনে ভয়ঙ্কর হয়ে উঠছে ডেঙ্গি (Dengue) পরিস্থিতি। অকালে ঝরে যাচ্ছে একের পর এক তরুণ তরতাজা প্রাণ। এদিকে, রাজ্যে উদ্বেগজনক ডেঙ্গি পরিস্থিতি, স্বাস্থ্য সচিবের সঙ্গে বৈঠক মুখ্যসচিবের। বৈঠকে থাকবেন স্বাস্থ্য অধিকর্তা ছাড়াও অন্যান্য স্বাস্থ্য কর্তারা, এমনটাই খবর। ডেঙ্গু পরিস্থিতি নিয়ন্ত্রণে আনার জন্য মুখ্য সচিব নবান্নে উচ্চপর্যয়ের বৈঠক করেন। বৈঠকে স্বাস্থ্য সচিব সহ স্বাস্থ্য দপ্তরের আধিকারিকদের জরুরি তলব করা হয় নবান্নে (Nabanna)। সেই সময় কয়েকটি নির্দিষ্ট জেলার জেলাশাসকদের ভার্চুয়াল ধরা হয় বলেই নবান্ন সূত্রে খবর।

কেন রাজ্যে ক্রমবর্ধমান ডেঙ্গি সংক্রমণে মৃতের সংখ্যা তা নিয়ে উঠছে প্রশ্ন? কেন বাড়ছে পজিটিভিটি রেট? সেই উত্তর খুঁজতে আজ বৈঠকে বসেন স্বাস্থ্য কর্তারা। এদিকে, রাজ্যের ডেঙ্গি-পরিস্থিতি নিয়ে উদ্বেগপ্রকাশ করে কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রীকে চিঠি দিয়েছেন শুভেন্দু অধিকারী।                                         

অন্যদিকে, রাজ্যে ডেঙ্গি পরিস্থিতি নিয়ে কটাক্ষ দিলীপ ঘোষের। বিজেপির সর্বভারতীয় সহ সভাপতি বলেন, "বাংলার মানুষ গুন্ডা, মাফিয়া, দুর্নীতির সঙ্গে লড়বে আবার ডেঙ্গির সঙ্গেও লড়বে। মানুষ কোথায় যাবে?" 
এদিকে, মৃত্যুর পর সামনে এল রোগীর ডেঙ্গি আক্রান্ত হওয়ার রিপোর্ট! শিলিগুড়ি জেলা হাসপাতালের ঘটনায় চাঞ্চল্য ছড়িয়েছে। ‘২ দিন হাসপাতালে ভর্তি ছিলেন ওই রোগী, সেই সময় ডেঙ্গি পরীক্ষা করা হয়নি কেন?’ 
প্রশ্ন তুলে সরব শিলিগুড়ির প্রাক্তন মেয়র অশোক ভট্টাচার্য। পুরসভার বিরুদ্ধেও ডেঙ্গি প্রতিরোধে গাফিলতির অভিযোগ সিপিএমের। ‘বাম আমলে ত্রুটি সংশোধনেই সময় চলে যাচ্ছে’ সাফাই তৃণমূলের। 

ডেঙ্গির পাশাপাশি বাড়ছে প্লেটলেট নিয়ে বিপদ। ভয়ঙ্কর এই ডেঙ্গি পরিস্থিতির মধ্যেই পাল্লা দিয়ে বাড়ছে প্লেটলেটের আকাল। কলকাতার একাধিক ব্লাড ব্যাঙ্কে প্লেটলেটের ভাঁড়ার শূন্য। দুর্ভোগের শিকার হচ্ছেন অন্য রোগে আক্রান্ত রোগীর পরিজনরাও।                                               
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours