গান্ধীগ্রাম গ্রামীণ ইনস্টিটিউটের ৩৬তম সমাবর্তন অনুষ্ঠানে যোগ দেবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

শুক্রবার (১১ নভেম্বর) তামিলনাড়ু সফরে যাচ্ছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ডিন্ডিগুলে গান্ধীগ্রাম গ্রামীণ ইনস্টিটিউটের ৩৬তম সমাবর্তন অনুষ্ঠানে যোগ দেবেন তিনি। শিক্ষার্থীদের সামনে ভাষণ দেবেন। এই প্রেক্ষিতে ব্যাপক নিরাপত্তা ব্যবস্থা নেওয়া হয়েছে। ডিন্ডিগুল এবং পার্শ্ববর্তী জেলাগুলিতে চার হাজারের বেশি পুলিশ কর্মী মোতায়েন করা হয়েছে। পুলিশের পক্ষ থেকে জানানো হয়েছে, প্রধানমন্ত্রীর সফরের আগে নজরদারি বাড়ানো হয়েছে। তারা রেলস্টেশন, বাস স্ট্যান্ড, লজ-সহ জনসমাবেশের প্রধান প্রধান স্থানগুলিতে তল্লাশি চালাচ্ছে। প্রধানমন্ত্রী মোদীর সফরের আগে ডিন্ডিগুল এবং মাদুরাই জেলায় যান চলাচলের বিকল্প রুটের ব্যবস্থাও করেছে পুলিশ।.


গুজরাটের বাসিন্দা হলেও, বরাবরই সারা ভারতের গৌরবময় ঐতিহ্য এবং সমৃদ্ধ সংস্কৃতিকে জাতীয় ও আন্তর্জাতিক উভয় মঞ্চে তুলে ধরেন প্রধানমন্ত্রী। এর মধ্য়ে তামিল ঐতিহ্য এবং সংস্কৃতির প্রচারে আলাদা মনোযোগ রয়েছে তাঁর। ভারতীয় ঐতিহ্য রক্ষা এবং ধ্রুপদী ভাষার প্রচারের জন্য বারবারই আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী। সেই দৃষ্টিভঙ্গির সঙ্গে সঙ্গতি রেখেই চলতি বছরের জানুয়ারিতে, সেন্ট্রাল ইনস্টিটিউট অব ক্লাসিক্যাল তামিলের নতুন ক্যাম্পাস উদ্বোধন করেছিলেন তিনি। নিজ সংসদীয় এলাকায়, বেনারস হিন্দু বিশ্ববিদ্যালয়ে তামিল চর্চা বিভাগে ‘সুব্রামনিয়া ভারতী চেয়ার’ও প্রতিষ্ঠা করেছেন। তামিল চিরায়ত সাহিত্য ‘থিরুক্কুরাল’-এর কথা, বারবারই প্রধানমন্ত্রীর মুখে শোনা গিয়েছে। বিভিন্ন অনুষ্ঠানে তিনি তরুণদের থিরুক্কুরাল পড়ার পরামর্শ দিয়েছেন। কয়েক বছর আগে, থিরুক্কুরালের একটি গুজরাটি অনুবাদও প্রকাশ করেছিলেন তিনি।


আন্তর্জাতিক ক্ষেত্রেও প্রধানমন্ত্রীর তামিল ভাষা-সংস্কৃতিকে তুলে ধরার প্রয়াস বিশেষ উল্লেখযোগ্য। রাষ্ট্রসঙ্ঘের সাধারণ পরিষদের 74তম অধিবেশনে, ভাষণ দিতে গিয়ে তিনি ভারতীয় দার্শনিক কানিয়ান পুঙ্গুন্দ্রনারের একটি তিন হাজার বছরের পুরনো তামিল কবিতা আবৃত্তি করেছিলেন। চলতি বছরের শুরুতে টোকিওতে, জাপানের প্রাক্তন প্রধানমন্ত্রী শিনজো আবেকে একটি পট্টমাদি সিল্কের তৈরি মাদুর উপহার দিয়েছিলেন প্রধানমন্ত্রী। তিরুনেলভেলি জেলার ছোট্ট গ্রাম পট্টমাদি। তামিরাপারানি নদীর তীরে জন্মানো ‘কোরাই’ ঘাস থেকে অতি সূক্ষ্ম রেশমের বোনা মাদুর, এই গ্রামের অনন্য ঐতিহ্য। চেন্নাইয়ে ৪৪তম দাবা অলিম্পিয়াডের উদ্বোধনের সময়, দাবার সঙ্গে দক্ষিণী রাজ্যটির সংযোগের কথা তুলে ধরেছিলেন প্রধানমন্ত্রী মোদী। তামিলনাড়ুকে তিনি ভারতের দাবার শক্তিশালা বলে উল্লেখ করেছিলেন।
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours