প্রাচীনকাল থেকে ত্বককে পুষ্ট করতে এবং ত্বককে উজ্জ্বল রাখতে আমন্ড ব্যবহার করা হচ্ছে। আমন্ড হল পুষ্টির পাওয়ার হাউস।



পুজো শেষ হয়ে গেলেও উৎসবের মরশুম এখনও চলছে। আর কয়েকদিন পরেই কালিপুজো, ভাইফোঁটা। এর পাশাপাশি কিন্তু রূপচর্চা (Skin Care) মরশুম কখনওই শেষ হয় না। আর যখনই রূপচর্চার প্রসঙ্গ আসে তখন প্রাকৃতিক উপাদানকেই (Natural Ingredients) বেশি প্রাধান্য দেওয়া হয়। আমন্ডও হল এমনই একটি প্রাকৃতিক উপাদান যা রূপচর্চায় ব্যবহার করা হয়। প্রাচীনকাল থেকে ত্বককে পুষ্ট করতে এবং ত্বককে উজ্জ্বল রাখতে আমন্ড (Almonds) ব্যবহার করা হচ্ছে। তাছাড়া আমন্ড হল পুষ্টির পাওয়ার হাউস। এতে ভিটামিন ই, অ্যান্টিঅক্সিডেন্ট এবং ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড রয়েছে। আমন্ড ত্বকের প্রদাহ কমাতে সাহায্য করে। সাধারণত আমন্ড তেল ত্বকের উপর ব্যবহার করা হয়। এছাড়াও বেশ কিছু উপায়ে আপনি আমন্ডকে আপনার রূপচর্চার অঙ্গ করে তুলতে পারেন।

বাদামের তৈরি স্ক্রাব ত্বকের জন্য ভীষণ উপকারী। অনেকেই রয়েছে যাঁরা নিয়মিত স্ক্রাব ব্যবহার করেন না। কিন্তু সপ্তাহে দু’বার স্ক্রাব ব্যবহার করলে আপনি ত্বককে ভাল রাখতে পারবেন। এক কাপ জলে ৩-৪টে আমন্ড সারারাত ভিজিয়ে রাখুন। পরদিন সকালে ওই আমন্ডগুলো গুঁড়ো করে নিন। এবার এতে দুই টেবিল চামচ মধু এবং সামান্য দুধ মিশিয়ে স্ক্রাব বানিয়ে নিন। এবার এটা ত্বকের উপর বুলিয়ে নিন। হালকা হাতে ত্বকের উপর ঘষে নিন। এরপর ঠান্ডা জল দিয়ে মুখ দিয়ে নিন।

আমন্ড এবং কলার ময়েশ্চারাইজিং প্যাক

আমন্ডের মধ্যে ত্বককে ময়েশ্চারাইজ করার ক্ষমতা রয়েছে। আমন্ড ও কলার ফেসপ্যাক ত্বককে পুষ্টি জোগায়। এক কাপ জলে ৩-৪টে আমন্ড সারারাত ভিজিয়ে রাখুন। পরদিন সকালে এর পেস্ট বানিয়ে নিন। এবার এতে অর্ধেক কলা ম্যাশ করে যোগ করুন। এতে এক টেবিল চামচ গোলাপ জল যোগ করে ভাল করে উপাদানগুলো মিশিয়ে নিন। এবার এটা মুখে, ঘাড়ে ও গলা মাখুন। মিনিট কুড়ি রেখে ঠান্ডা জল দিয়ে মুখ ধুয়ে নিন।

ট্যান দূর করতে বানিয়ে নিন আমন্ডের ফেসপ্যাক



আমন্ড রোদে পোড়া দাগ দূর করতে দারুণ কার্যকর। পাশাপাশি এটি নতুন কোষ বৃদ্ধিতেও সাহায্য করে। এক কাপ জলে ৩-৪টে আমন্ড সারারাত ভিজিয়ে রাখুন। পরদিন সকালে এর পেস্ট বানিয়ে নিন। এতে এক চামচ বেসন ও এক চামচ টক দই মিশিয়ে নিন। এবার এই মিশ্রণটি আপনার ত্বকের উপর প্রয়োগ করুন। মিনিট ২০ রাখার পর হালকা হাতে স্ক্রাব করুন। এরপর ঠান্ডা জল দিয়ে মুখ ধুয়ে ফেলুন। এই মিশ্রণটি আপনার সানট্যানের সমস্যা দূর করে দেবে।
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours