রাজ্যের পঞ্চায়েত নির্বাচনের বিষয়টিও রাজ্য নির্বাচন কমিশনের দায়িত্বে থাকে। ফলে জাতীয় নির্বাচন কমিশনের ডাকা এই সর্বদল বৈঠকের সঙ্গে পঞ্চায়েত নির্বাচনের যোগ নেই বলেই মত রাজনৈতিক বিশ্লেষকদের।



আগামী মাসের শুরুতেই সর্বদল বৈঠক ডাকল জাতীয় নির্বাচন কমিশন (Election Commission)। ২ নভেম্বর সব রাজনৈতিক দলকে আসার ডাক দিয়েছে নির্বাচন কমিশন। সংশোধিত ভোটার তালিকা (Voter List) নিয়ে আলোচনা করতেই এই বৈঠকের ডাক দেওয়া হয়েছে বলে জানা গিয়েছে। আগামী ৯ নভেম্বর খসড়া ভোটার তালিকা প্রকাশ করবে জাতীয় নির্বাচন কমিশন। সংশোধিত ভোটার তালিকা বেরোবে ৫ জানুয়ারি। সব দলের মতামত নিয়ে বেরোবে এই ভোটার তালিকা। যদিও এই বৈঠকের সঙ্গে রাজ্যের পঞ্চায়েত নির্বাচনের সরাসরি কোনও যোগ নেই বলেই মনে করছেন ওয়াকিবহাল মহল। কারণ, ভোটার তালিকা প্রস্তুত করে জাতীয় নির্বাচন কমিশন এবং সেই তালিকা গ্রহণ করে রাজ্য নির্বাচন কমিশন। এর পাশাপাশি রাজ্যের পঞ্চায়েত নির্বাচনের বিষয়টিও রাজ্য নির্বাচন কমিশনের দায়িত্বে থাকে। ফলে জাতীয় নির্বাচন কমিশনের ডাকা এই সর্বদল বৈঠকের সঙ্গে পঞ্চায়েত নির্বাচনের যোগ নেই বলেই মত রাজনৈতিক বিশ্লেষকদের।

উল্লেখ্য, প্রতিবার ভোটার লিস্টের সংশোধনের সময়ে এই ধরনের সর্বদল বৈঠক করে থাকে রাজ্যের মুখ্য নির্বাচনী আধিকারিক (সিইও) ও তাঁর দফতর। এবারেও তেমন ভাবেই বৈঠকের ডাক দেওয়া হয়েছে। এতদিন ধরে বছরে একবার ভোটার তালিকায় নাম তোলা যেত। তবে এখন সেই নিয়মে বদল এসেছে। এখন থেকে বছরে চার বার নাম তোলার সুযোগ রয়েছে আবেদনকারীদের জন্য। একইসঙ্গে ভোটার লিস্টের আবেদনের জন্য ফর্মেও বদল এসেছে। ফলে সেই সব বিষয়গুলি নিয়েই আলোচনা হতে পারে ২ নভেম্বরের সর্বদলীয় বৈঠকে।



প্রসঙ্গত, ২০২১ সালে সংসদের উভয় কক্ষেই অর্থাৎ লোকসভা ও রাজ্যসভায় পাশ হয়েছিল নির্বাচনী আইন সংশোধনী বিল, ২০২১। সেখানে যে সংশোধনীগুলির কথা উল্লেখ রয়েছে, তার মধ্যে অন্যতম হল ১৮ বছর বা তার বেশি বয়সিরা বছরে চারবার ভোটার তালিকায় নাম তোলার সুযোগ পাবেন। আগে এটি বছরে একবারই করা যেত। সেই সব বিষয়ের পাশাপাশি সংশোধিত ভোটার তালিকার প্রস্তুতি নিয়েও আসন্ন সর্বদল বৈঠকে আলোচনা হতে পারে বলে মনে করছেন ওয়াকিবহাল মহল।
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours