ধেয়ে আসছে ঘূর্ণিঝড় সিত্রাং (Cyclone Sitrang )। এই মুহূর্তে পোর্ট ব্লেয়ার থেকে ৫৮০ কিলোমিটার উত্তর-পশ্চিমে অবস্থান করছে অতি গভীর নিম্নচাপ। ও সাগর দ্বীপ থেকে ৭৮০ কিলোমিটার দক্ষিণ ও দক্ষিণ-পূর্ব দিকে পূর্ব-মধ্য বঙ্গোপসাগরে (Bay of Bengal) অবস্থান করছে নিম্নচাপ (Depression)।   
কী জানাচ্ছে আলিপুর আবহাওয়া দফতর? 

আগামী ১২ ঘণ্টার মধ্যে নিম্নচাপ শক্তি বাড়িয়ে তৈরি হবে গভীর নিম্নচাপ। সোমবার কালীপুজোর সকালে তা ঘূর্ণিঝড়ে পরিণত হবে। আবহাওয়া দফতরের পূর্বাভাস, মঙ্গলবার ভোরে বাংলাদেশ উপকূলে আছড়ে পড়তে পারে ঘূর্ণিঝড় সিত্রাং। এর প্রভাবে বাংলার উপকূলবর্তী এলাকায় ঘণ্টায় ৯০ কিলোমিটার বেগে বইতে পারে ঝোড়ো হাওয়া। আবহাওয়া দফতরের পূর্বাভাস, মঙ্গলবার ভোরে বাংলাদেশের তিনকোণা দ্বীপ ও সন্দীপের মাঝামাঝি উপকূলে আছড়ে পড়তে পারে ঘূর্ণিঝড় সিত্রাং। 
ঘূর্ণিঝড় সিত্রাংয়ের মোকাবিলায় ২৪ ঘণ্টার কন্ট্রোল রুম খুলল নবান্ন। পরিস্থিতির ওপর নজর রাখার জন্য দায়িত্ব দেওয়া হয়েছে ১০ আইএএস অফিসারকে। ছুটি বাতিল করা হয়েছে জরুরি পরিষেবার সঙ্গে যুক্ত কর্মীদের। নবান্নে খোলা হয়েছে ২৪ ঘণ্টার কন্ট্রোল রুম, যার নম্বর 5858।কন্ট্রোল রুম খোলা হয়েছে দক্ষিণবঙ্গের উপকূলবর্তী জেলাগুলিতেও।                         
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours