বর্ষা পরবর্তী সময়ে ডেঙ্গি কার্যত মাথা ব্যাথার কারণ হয়ে দাঁড়িয়েছে রাজ্য প্রশাসনের কাছে। শনিবার বনগাঁ পুরসভার বার্মা কলোনিতে পুরসভার স্বাস্থ্যকর্মী ও ডেঙ্গু প্রতিরোধে কর্মরত কর্মীদের নিয়ে একটি বৈঠকের আয়োজন করা হয়েছিল।


শহরজুড়ে মাথাচাড়া দেওয়া ডেঙ্গুর দায় কার? সরকারি দায়বদ্ধতা ভুলে ‘আমরা-ওরা’ বিভাজন শুরু বনগাঁ পুরসভার। সম্প্রতি ডেঙ্গু নিয়ে হওয়া একটি বৈঠকে মশাবাহিত রোগের বাড়বাড়ন্তের জন্য রেলের ফ জমির অপরিচ্ছন্ন থাকে কাঠগড়ায় তুলেছে পুর কর্তৃপক্ষ। যুব বিষয়টি নিয়ে কোনও মন্তব্য করা হয়নি।

বর্ষা পরবর্তী সময়ে ডেঙ্গি কার্যত মাথা ব্যাথার কারণ হয়ে দাঁড়িয়েছে রাজ্য প্রশাসনের কাছে। শনিবার বনগাঁ পুরসভার বার্মা কলোনিতে পুরসভার স্বাস্থ্যকর্মী ও ডেঙ্গু প্রতিরোধে কর্মরত কর্মীদের নিয়ে একটি বৈঠকের আয়োজন করা হয়েছিল। বনগাঁর মহকুমাশাসক প্রেম বিভাগ কাশারি ও বনগাঁ পুরসভার চেয়ারম্যান গোপাল শেঠ। ডেঙ্গি মোকাবিলায় কাজ কেমন ভাবে চলছে তা জানতে চাওয়া হয় কর্মীদের কাছ থেকে। সেখানে স্বাস্থ্যকর্মীদের তরফেই রেলের বিরুদ্ধে ক্ষোভ উগরে দেওয়া হয়।

তাঁদের দাবি, বনগাঁ স্টেশন ও সংলগ্ন রেলের জায়গায় দীর্ঘদিন ধরে আবর্জনা ও জল জমে থাকছে। ডেঙ্গি রোধে যে সাফাই প্রয়োজন তা হচ্ছে না রেলের জায়গায়। একাধিকবার রেলকে জানানো সত্বেও ব্যবস্থা নেওয়া হচ্ছে না। তাই সেখান থেকে ডেঙ্গু ছড়াচ্ছে।

এ দিকে, বৈঠক শেষে পুরসভার তরফের চেয়ারম্যান গোপাল শেঠ সরাসরি কাঠগড়ায় তোলেন রেলকে। ক্ষোভের সুরে তিনি বলেন, ‘কেন্দ্রীয় সরকার একদিকে স্বচ্ছ ভারত মিশনের প্রচার চালাচ্ছে আর রেলের তরফ থেকে স্টেশন সংলগ্ন এলাকা পরিষ্কার করা হচ্ছে না। বিমাত্রি-সুলভ আচরণ করছে রেল।’ তবে রেলের বিরুদ্ধে অভিযোগ প্রসঙ্গে বনগাঁ উত্তর বিধানসভা কেন্দ্রের বিজেপি বিধায়ক অশোক কীর্তনীয়া বলেন, ‘পুরসভা আগে নিজের কাজ ঠিকভাবে করুক। শহরের নিকাশি নালাগুলি ঠিকমতো পরিষ্কার হয় না। অল্প বৃষ্টিতে যেখানে সেখানে জমে যায় জল। ওরা নিজেরাই কাজ করতে ব্যর্থ আর রেলকে কাঠগড়ায় তুলছে। সম্পূর্ণ ভিত্তিহীন অভিযোগ তোলা হচ্ছে পুরসভার পক্ষ থেকে।’ তবে এই প্রসঙ্গে রেলের তরফে কোনও মন্তব্য পাওয়া যায়নি।
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours