মহামারী আমাদের জীবন এমনভাবে বদলে দিয়েছে, যা আমরা কল্পনাও করতে পারিনি। গত দু-বছরে রোগের সঙ্গে লড়াইয়ের পাশাপাশি অপ্রত্যাশিত চ্যালেঞ্জ, চাপ ও উদ্বেগের মধ্যে দিন কাটাতে হয়েছে সবাইকে।

মহামারী আমাদের জীবন এমনভাবে বদলে দিয়েছে, যা আমরা কল্পনাও করতে পারিনি। গত দু-বছরে রোগের সঙ্গে লড়াইয়ের পাশাপাশি অপ্রত্যাশিত চ্যালেঞ্জ, চাপ ও উদ্বেগের মধ্যে দিন কাটাতে হয়েছে সবাইকে। মহামারী দেশের অর্থনীতির সঙ্গে কাজের বাজারে ব্যাপক প্রভাব ফেলেছে। এই পরিস্থিতি আমাদের বার বার আর্থিক পরিকল্পনার কথা ভাবিয়েছে। এই পরিকল্পনা ছাড়া আপনি সামর্থের অভাবে কখনোই জরুরি স্বাস্থ্য পরিষেবা, দুর্ঘটনাজনিত চিকিৎসা এমনকী জটিল রোগের পরীক্ষা করাতে পারবেন না। কোনও কারণে পরিবারের কোনও উপার্জনকারী সদস্যের মৃত্যু হলে নির্ভরকারীরা আর্থিক ও মানসিকভাবে বিপর্যস্ত হবেন। এরকমই কোনও একটা সময়ে নিশ্চিত সুরক্ষার পাশাপাশি উপযুক্ত আর্থিক পরিকল্পনার গুরুত্ব উপলদ্ধি করি আমরা।

আমাদের বেশিরভাগেরই বিনিয়োগের একটা অংশ জুড়ে থাকে ইনস্যুরেন্স বা বিমা। মূলত, অনিশ্চিত ভবিষ্যতের পাশাপাশি দুর্ভাগ্যজনিত ঘটনা থেকে নিজেদের সুরক্ষিত রাখতেই বিমার পথে হাঁটি আমরা। অস্থির আর্থিক অবস্থা থেকে মুক্তি পেতে আমরা ফিন্যান্সিয়াল প্রোডাক্টের সাহায্য নিই। যার মধ্যে অন্যতম একটি প্ল্যান হল ইউনিট লিঙ্কড ইনস্যুরেন্স প্ল্যান (ULIP)। যা আমাদের জীবন বিমার পাশাপাশি ভাল রিটার্নের সুযোগ করে দেয়। এই একটি পরিকল্পনার মাধ্যমেই অনিশ্চিত আর্থিক ভবিষ্যৎ থেকে মুক্তি পেতে পারেন আপনি। সঙ্গে সন্তানের ভবিষ্যৎ ও নিজের অবসরকালীন প্রয়োজনীয়তার মতো জীবনের লক্ষ্যগুলি ঠিক করতে পারবেন।

দুই সুবিধা এক জায়গায়

ইনস্যুরেন্স বা বিমা বাছার ক্ষেত্রে আমারা সর্বদা নিশ্চিত বিমা রাশি বা কোম্পানির বিশ্বাসযোগ্যতা দেখে নিই। সেই ক্ষেত্রে দেশের বৃহত্তম বিশ্বাসযোগ্য প্রতিষ্ঠানের HDFC Life বিমার ওপর সহজেই ভরসা করা যায়। বিগত বহু বছর ধরে বিমা ক্ষেত্রে পলিসি হোল্ডারদের পরিষেবা দিয়ে আসছে এই কোম্পানি। নিশ্চিত পরিষেবা দেওয়ার কারণেই এই কোম্পানিকে যুক্তিসঙ্গত ও নিরাপদ সংস্থা হিসাবেই বেছে নিয়েছেন পলিসি হোল্ডাররা। তাই পলিসি হোল্ডারদের চাহিদার কথা মাথায় রেখে HDFC Life’s Click 2 Wealth বিশেষ প্রিমিয়াম প্ল্যান এনেছে কোম্পানি। যেখানে বিমা কভারেজের পাশাপাশি শেয়ার বাজারের সঙ্গে যুক্ত প্ল্যানের সুযোগ নিতে পারবেন গ্রাহকরা। 


এই ইউনিক লিঙ্কড, নন পর্টিসিপেটিং প্ল্যান আপনার ঝুঁকির খিদে অনুযায়ী কম বা বেশি ঝুঁকির প্ল্যানে বিনিয়োগ করতে সাহায্য করবে। উদাহরণস্বরূপ বলা যেতে পারে, আপনি যদি কম ঝুঁকি নিতে চান, সেই ক্ষেত্রে কোম্পানি আপনাকে কম ঝুঁকির ডেট ফান্ড বেছে দেবে। একইভাবে কেউ বেশি ঝুঁকি নিয়ে বড় রিটার্নের আশা করলে, তার জন্যও রয়েছে রাস্তা। এই পরিকল্পনার মাধ্যমে গ্রাহক বিনিয়োগের সর্বোচ্চ রিটার্নের পাশাপাশি জরুরিকালীন অবস্থা বা কোনও অপ্রত্যাশিত পরিস্থিতির থেকে মুক্তি পাবে। এখানেই শেষ নয়, এই প্ল্যানের মাধ্যমে নিত্য প্রয়োজনীয় জিনিসের মূল্যবৃদ্ধি ও মুদ্রাস্ফীতি থেকেও মুক্তি পাবেন গ্রাহক। এ ছাড়াও এই প্ল্যানের পলিসি হোল্ডারদের জন্য রয়েছে আয়কর ছাড়ের সুবিধা। আয়কর আইনের ৮০সি ধারা অনুযায়ী কর ছাড়ের সুবিধা পাবেন পলিসি হোল্ডার। 

প্রিমিয়াম দেওয়ার সুবিধা ছাড়াও রয়েছে তিনটি আলাদা সুরক্ষা

এই স্কিমে পলিসি হোল্ডার পাবেন প্রিমিয়াম জমা দেওয়ার অনেক সুবিধে। চাইলেই মাসিক, ত্রৈমাসিক, ৬ মাস অন্তর এমনকী বার্ষিক হিসাবে প্রিমিয়াম দিতে পারেন পলিসি হোল্ডার। কোনও কারণে এই সবের মধ্যে না যেতে চাইলে একসঙ্গে পলিসির বড় অঙ্কও জমা দিতে পারেন তিনি।

পলিসি হোল্ডারকে সুরক্ষা দিতে এই প্ল্যানে রয়েছে তিনটি অপশন। ইনভেস্ট প্লাস , প্রিমিয়াম ওয়েভার ও গোল্ডেন ইয়ার বেনিফিট অপশন। এর মধ্যে ইনভেস্ট প্লাস একটি সাধারণ সুরক্ষা কভার অপশন। যা লাইফ কভারেজ বা জীবন বিমা দেওয়ার পাশাপাশি আপনাকে পলিসির মেয়াদ শেষে একটি লাভবান তহবিল গড়ে তুলতে সাহায্য করবে। প্রিমিয়াম ওয়েভার অপশনে কোনও কারণে পলিসি হোল্ডারের অকালমৃত্যু হলে ভবিষ্যতের প্রিমিয়াম থেকে মুক্তি দেওয়া হয়। শেষ বিকল্প হিসাবে রয়েছে গোল্ডেন ইয়ার বেনিফিট অপশন। এখানে মূলত অবসরকে লক্ষ্য করেই তৈরি করা হয়েছে সুরক্ষার প্ল্যান। এখানে পলিসি হোল্ডার ৯৯ বছর পর্যন্ত জীবন বিমা পান। 

ফান্ড পছন্দ করা একটা বড় বিষয়

এই প্ল্যানে আপনার ফান্ড বা তহবিল চয়ন ও বিনিয়োগের পরিমাণের ওপরেই প্ল্যানের কভারের পরিমাণ নির্ভর করবে। এখানে আপনার বিনিয়োগের অর্থ বাছাই করা ১১টি ফান্ডের মধ্যে যেতে পারে। সেই ক্ষেত্রে রিটার্ন পুরোপুরি ফান্ডের পারফরম্যান্সের ওপর নির্ভর করে।

এ ছাড়াও আপনি চাইলে সিস্টেমেটিক ট্রান্সফার প্ল্যান (STP) বেছে নিতে পারেন। যা আপনাকে টাকার গড় খরচের মাধ্যমে বাজারের অস্থিরতা মোকাবিলায় সাহায্য করবে। এইসব বাদেও আপনি সেটলমেন্ট অপশনের মাধ্যমে মেয়াদ শেষের তহবিল মূল্য পর্যায়ক্রমিক কিস্তিতে নিতে পারেন।

পলিসি শুরুর সময় পলিসি হোল্ডারকে যে টাকার বিষয়ে নিশ্চিত করা হয়েছিল, মেয়াদ পূর্ণ হওয়ার পরে সেই টাকাই পাবেন বিনিয়োগকারী। সেই ক্ষেত্রে শুরুর সময় ব্যালেন্স ইউনিটগুলির প্রাইস গুন করেই পাওয়া যাবে আসল তহবিলের পরিমাণ। একবার পলিসির মেয়াদ শেষ হয়ে গেলে সঙ্গে সঙ্গে রিস্ক কভারও বন্ধ হয়ে যাবে।

এই আর্থিক প্ল্যান তৈরিতে ULIP একযোগে দুটি অনন্য সুবিধা দিয়ে থাকে, যা আপনার ফিন্যান্সিয়াল পোর্টফোলিওর ক্ষেত্রে কার্যকরী উপাদান হতে পারে। মনে রাখবেন, আপনার আর্থিক পরিকল্পনার যাত্রা ভাল ও মন্দের মধ্যে দিয়ে যায়। সেই ক্ষেত্রে এই ধরনের একটি পলিসি আপনার আর্থিক বৃদ্ধি সুনিশ্চিত করে।  
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours