এই পৃথিবী সত্যি রহস্যে ঘেরা । এমন কিছু প্রাণী রয়েছে যা মানুষ আগে চোখেও দেখেননি। যার ফলে হঠাত্‍ করে যখন সেই অজানা প্রাণীগুলি চোখের সামনে এসে পড়ে তখন যেন মনে হয় ভিন গ্রহের কোন প্রাণীর আগমন ঘটেছে। অনেকে আবার সেগুলি সোশ্যাল মিডিয়ায় পোস্ট করে এলিয়েন বলে দাবি করেন।

সম্প্রতি এই ধরণের অদ্ভুত প্রাণী একটি বা দুটি নয় ডজন ডজন হাজির হয়েছে অস্ট্রেলিয়ার সমুদ্র উপকূলে। প্রচন্ড বৃষ্টি হওয়ার পর হঠাত্‍ করেই সোশ্যাল মিডিয়ায় এখন ভাইরাল হচ্ছে সেই সব আজব প্রাণীদের ছবি। কিছুদিন আগেই একটি ভাইরাল হয়েছিল ইঁদুর এবং অনেকটা মানুষের মতো দেখতে পচা গলা এক প্রাণীর দেহ ,আবার মানুষের ঠোঁটের মতো আরেকটি প্রাণীর ছবি।

সমুদ্র উপকূলে সিড্রাগন

অস্ট্রেলিয়ায় গত কয়েক সপ্তাহ ধরে প্রবল বৃষ্টি হচ্ছে। বৃষ্টির পর অস্ট্রেলিয়ার অনেক সমুদ্র সৈকতে অদ্ভুত প্রাণীদের মৃত অবস্থায় পড়ে থাকার খবর পাওয়া গেছে। সেইসব প্রাণীদের ছবি দেখে বহু বিশেষজ্ঞরাও পর্যন্ত অবাক হয়েছেন। ভাইরাল হওয়া সমুদ্র সৈকতে মৃত অবস্থায় পড়ে থাকা এই জলজ প্রাণীগুলির অনেকগুলিই একেবারে আলাদা। এবার পাওয়া গেল একটি সিড্রাগন। সিড্রাগন বেশিরভাগই ক্রুনলা, মালাবার এবং সেন্ট্রাল কোস্টে পাওয়া যেত। সিডনির ইউনিভার্সিটি অফ টেকনোলজির মেরিন ইকোলজির প্রফেসর ডঃ ডেভিড বুথ বলেছেন, আবহাওয়া ও দূষণের আকস্মিক পরিবর্তনের কারণে এমনটা হয়েছে।

বিশেষজ্ঞরা সিডনি মর্নিং হেরাল্ডের সাথে কথোপকথনে বলেছেন যে অস্ট্রেলিয়ায় সমুদ্রের গভীরে সিড্রাগন রয়েছে। তবে সমুদ্রসৈকতে তাদের খুব একটা দেখা যায় না, মূলত আবহাওয়া পরিবর্তন এবং অত্যাধিক দূষণের কারণে তারা এবার হাজির হচ্ছে সমুদ্র সৈকতে। এই প্রাণীগুলক দেখতে হলুদ, বেগুনি এবং কমলার মতো উজ্জ্বল রঙের। সিড্রাগন ৪৫ সেন্টিমিটার পর্যন্ত লম্বা হতে পারে এবং প্রাচীরের কাছাকাছি সমুদ্রের গভীরে বাস করতে পারে। অনুমতি ছাড়া এগুলো রাখা বা কাটা অপরাধ হিসেবে গণ্য করা হয় ।

Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours