এলিয়েন (Alien) অর্থাত্‍ ভিনগ্রহের বাসিন্দাদের আকর্ষণ করতে এবার নাকি মহাকাশে মানুষের নগ্ন ছবি (Nude Pictures Of Humans) পাঠাবে নাসা (NASA)। মার্কিন স্পেস এজেন্সির এই অদ্ভুত কর্মকাণ্ডের সম্পর্কে সদ্যই জানা গিয়েছে। এলিয়েন বা ভিনগ্রহীদের নিয়ে মানুষের মধ্যে কৌতূহল বরাবরই তুঙ্গে।

এই এলিয়েনদের নিয়ে সিনেমাও তৈরি হয়েছে বেশ কিছু। ভিনগ্রহে আদৌ কারও বাস রয়েছে কিনা তা জানতে অনেকদিন ধরেই চেষ্টা করছেন বিজ্ঞানীরা। আর সেই গবেষণা, পরীক্ষা নিরীক্ষার জন্যই এবার মহাকাশে মানুষদের নগ্ন চিত্র পাঠাতে চলেছেন নাসার বৈজ্ঞানিকরা। এই ছবির মাধ্যমে ভিনগ্রহের বাসিন্দাদের আকর্ষণ করাই হল মূল লক্ষ্য। প্রায় ১৫০ বছর ধরে এলিয়েনদের খোঁজ করেছেন বিজ্ঞানীরা। এখনও সাফল্য আসেননি। তাই এবার কিছুটা নতুন পদ্ধতি নেওয়া হচ্ছে। বিজ্ঞানীদের ধারণা হয়তো আমাদের আকাশগঙ্গা ছায়াপথেই রয়েছে বুদ্ধিমান এলিয়েনরা। আর তাদের আকৃষ্ট করতেই মানুষের নগ্ন ছবি পাঠানো হবে মহাকাশে।

প্রসঙ্গত উল্লেখ্য, এই আকাশগঙ্গা ছায়াপথে থাকা ভিনগ্রহের জীবদের সঙ্গে অনেকদিন ধরেই যোগাযোগের চেষ্টা চালাচ্ছেন বিজ্ঞানীরা। কিন্তু কোনওভাবেই যোগাযোগ করা সম্ভব হয়নি এতদিন। তাই এবার আধুনিক পদ্ধতিতে বিগত দেড়শ বছরের রেকর্ড ভেঙে আকাশগঙ্গা ছায়াপথে থাকা এলিয়েনদের সঙ্গে সংযোগ স্থাপনের চেষ্টা করছেন বিজ্ঞানীরা। এই বিষয়ে ব্যাখ্যা দিয়েছেন নাসার জেট প্রপালশন গবেষণাগারের বৈজ্ঞানিক জোনাথন জিয়াং। তিনি এবং তাঁর সহকর্মীরা ‘বিকন ইন দ্য গ্যালাক্সি’ গবেষণা পত্রে কীভাবে মানুষের নগ্ন ছবি পাঠিয়ে আধুনিক পদ্ধতিতে এলিয়েনদের সঙ্গে সংযোগ স্থাপন সম্ভব সেকথা জানিয়েছেন।

বিজ্ঞানীরা জানিয়েছেন যে অন্য জগতের অর্থাত্‍ এই ভিনগ্রহের বাসিন্দাদের সঙ্গে সংযোগ স্থাপনে জন্য দু’জন মানুষের নগ্ন কার্টুন এঁকে মহাকাশে পাঠানো হবে। এর মাধ্যমেই এলিয়েনদের কৌতূহল বোঝার চেষ্টা করবেন বিজ্ঞানীরা। অন্যদিকে আবার জানা গিয়েছে যে, ‘বিকন ইন দ্য গ্যালাক্সি’ গবেষণাপত্রে এলিয়েনদের সঙ্গে যোগাযোগের আধুনিক পদ্ধতির পাশাপাশি ডিএনএ- র গঠন এবং পিক্সেলের মাধ্যমে কীভাবে মহিলা ও পুরুষদের নগ্ন ছবি ফুটিয়ে তোলা সম্ভব তা নিয়েও আলোচনা করেছেন বিজ্ঞানী জোনাথন জিয়াং ও তাঁর সহকর্মীরা। বিজ্ঞানীরা জানিয়েছেন যেহেতু ভিনগ্রহের বাসিন্দা অর্থাত্‍ এলিয়েনদের ভাষা কী, কীভাবে তাদের সঙ্গে যোগাযোগ করা সম্ভব, তার কোনও সঠিক ব্যখ্যা এখনও নেই, তাই এই চ্যালেঞ্জ পার করতেই এলিয়েনদের সঙ্গে যোগাযোগের জন্য এমন মাধ্যম বেছে নিয়েছেন বিজ্ঞানীরা। কারণ এভাবে নগ্ন পুরুষ ও মহিলার ছবি পাঠিয়ে সংযোগ স্থাপনের বিষয়টি মানুষের ভাষা বা সংযোগ স্থাপনের মাধ্যম থেকে একেবারেই আলাদা। বাইনারি সংখ্যা শূন্য এবং এক- এর সাহায্যে ভিনগ্রহের এলিয়েনদের সঙ্গে সংযোগ স্থাপন সম্ভব বলে জানিয়েছেন বিজ্ঞানীরা। সময়ের সঙ্গে সঙ্গে বোঝা যাবে যে এলিয়েনদের সঙ্গে যোগাযোগের জন্য এই পদ্ধতি কতটা গুরুত্বপূর্ণ।


Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours