সীমান্তে পাচার নিয়ে ইতিমধ্যে কড়া পদক্ষেপ করেছে বিএসএফ(BSF)। সোনার বিস্কুট (Gold Biscuit) সহ এক পাচারকারীকে গ্রেফতার করেছে তারা।

মহকুমার স্বরূপনগর থানার বিথারী সীমান্তের দহরকন্দা গ্রামের ঘটনা। বিএসএফ(BSF) সূত্রে জানা গিয়েছে, দুবাই, মায়ানমার ও বাংলাদেশ হয়ে সীমান্ত পেরিয়ে ভারতে ঢোকা ১০টি সোনার বিস্কুট যার ওজন ১ কেজি ২০০ গ্রাম, বাজারমূল্য প্রায় ৬০ লক্ষ টাকা নিয়ে ভারতে প্রবেশ করেছিল এক ব্যক্তি।

ওই ব্যক্তির নাম গোলাম হোসেন। সেই সময় তাকে দেখে টহলরত ১১২ নং ব্যাটালিয়নের সীমান্তরক্ষী বাহিনীর জওয়ানদের সন্দেহ হয়। এরপরই শুরু হয় জেরা। তার উত্তরে অসঙ্গতি পাওয়ায় বিএসএফ তল্লাশি চালায় ব্যাগে।তখনই বেরিয়ে আসে ১০টি সোনার বিস্কুট।

জানা গিয়েছে,অভিযুক্তের বাড়ি পার্শ্ববর্তী হাকিমপুর উত্তরপাড়ায়। তাকে আটক করে স্বরূপনগর থানার পুলিশের হাতে তুলে দেওয়া হয়েছে। উদ্ধার হওয়া সোনার বিস্কুটগুলি তেঁতুলিয়ায় শুল্ক দফতরের হাতে তুলে দিয়েছে বিএসএফ। বিএসএফের প্রাথমিক অনুমান এগুলি কলকাতার উদ্দেশ্যে নিয়ে যাওয়া হচ্ছিল। এর সঙ্গে আন্তর্জাতিক পাচার চক্রের যোগ আছে কিনা সেটাও খতিয়ে দেখছে বিএসএফ। ধৃত সোনা পাচারকারীকে রবিবার বসিরহাট মহকুমা আদালতে তোলা হবে।

কয়েকদিন আগেই টোটোর ব্যাটারির ভিতর সোনার বিস্কুট পাচারের অভিযোগ উঠছিল। সেই বিস্কুট নিয়ে বাংলাদেশে পাচারের ছক কষছিল ব্যক্তি। অবশেষে বিএসএফের হাতে গ্রেফতার হয় সে। বছর ২৮ এর টোটো চালক সুমন মণ্ডল যাত্রী নিয়ে আসছিল। সেই সময়ে ১১২ নম্বর ব্যাটালিয়নের সীমান্তরক্ষী বাহিনীর কমান্ডিং অফিসার স্বরূপ কুমার গোগোই এর নেতৃত্বে টোটো গাড়িটিকে আটকে তল্লাশি চালানো হয়। তল্লাশির পর টোটোর ব্যাটারি থেকে ৬টি সোনার বিস্কুট উদ্ধার হয়। ওজন প্রায় ৭০০ গ্রাম। যার বাজার মূল্য প্রায় ৪০ লক্ষ টাকা। হাতেনাতে টোটো চালক সুমনকে আটক করে বিএসএফ।

তারপর তাকে স্বরূপনগর থানার পুলিশের হাতে তুলে দেওয়া হয়। উদ্ধার হওয়া সোনার বিস্কুট তেঁতুলিয়া শুল্ক দফ্তরের হাতে তুলে দেওয়া হয়েছে। টোটো গাড়িটিকে আটক করা হয়েছে। সীমান্ত রক্ষীবাহিনীর প্রাথমিক অনুমান এগুলো ইন্দোনেশিয়া থেকে বাংলাদেশ হয়ে এগুলি ভারতে ঢুকেছে। এর সঙ্গে কোনও আন্তর্জাতিক পাচার চক্রের যোগ আছে কিনা সেটাও খতিয়ে দেখছে পুলিশ।

প্রসঙ্গত, বিএসএফের এক্তিয়ার বাড়ানোকে কেন্দ্র করে মামলা দায়ের হয়েছে কলকাতা হাইকোর্টে। কেন্দ্রের তরফে বিজ্ঞপ্তি জারি করে জানানো হয়েছে,সীমান্ত থেকে ৫০ কিলোমিটার ভিতর পর্যন্ত এলাকায় বিএসএফের এক্তিয়ার থাকবে। সেই বিজ্ঞপ্তিতে আইনের ১৩৯ ধারার ১ উপধারার কথা বলা হয়েছিল। এই ধারা প্রয়োগ করেই বিএসএফের এই এক্তিয়ার বাড়িয়েছে। আইনের সেই ধারাকেই চ্যালেঞ্জ করেই এবার মামলা দায়ের করা হয়েছে কলকাতা হাইকোর্টে। মামলা করেছে সায়ন বন্দ্যোপাধ্যায় নামে এক জনৈক ব্যক্তি। মামলাকারীর দাবি, আইনের এই ধারায় ভারতের যুক্তরাষ্ট্রীয় কাঠামো ধ্বংস হবে। আগামী সপ্তাহে মামলাটির শুনানি হতে পারে প্রধান বিচারপতির ঘরে।


TV9-BANGLA
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours