০৭/০৬/২১ :- টেবিলের একদিকে বসে রয়েছেন গল্পের মূল চরিত্র শ্রীকান্তটেবিলের একদিকে বসে রয়েছেন গল্পের মূল চরিত্র শ্রীকান্তও তাঁর স্ত্রী সুচিত্রা। হতাশাগ্রস্ত জীবন এবং মানসিক শান্তির খোঁজেই তাঁরা গেছেন মনোবিদের কাছে। হ্যাঁ, সদ্য-প্রকাশিত ওয়েব সিরিজ ‘দ্য ফ্যামিলি ম্যান’-এর দ্বিতীয় সিজনের কথাই হচ্ছে। এবার ক্যামেরা ঘুরল বিপরীতে। ফ্রেমে অস্বাভাবিকতার কিছুই নেই, তবুও মুহূর্তে গোটা শরীরে শিহরণ খেলে যেতে বাধ্য। কারণ, টেবিলে অন্যপ্রান্তে নোটবুক হাতে নিয়ে সাইকিয়াট্রিস্টের আসনে যিনি বসে আছেন, তিনি আর কেউ নন, প্রয়াত অভিনেতা আসিফ বাসরা।

গত নভেম্বরের কথা। মুম্বাইয়ের বাড়ি ছেড়ে কয়েকদিনের জন্য তিনি চলে গিয়েছিলেন হিমাচল প্রদেশে। ধর্মশালার কাছে একটি ভাড়া বাড়িতে গিয়ে উঠেছিলেন তিনি। তবে আর ফেরা হল না নিজের শহরে। বরং, সেই ভাড়া বাড়ির সিলিং থেকে তাঁর ঝুলন্ত দেহ উদ্ধার করেছিল পুলিশ। পুলিশের অনুমান ছিল মৃত্যুর কারণ আত্মহত্যাই। 

আশ্চর্যকর বিষয় হল, এই ঘটনার ঠিক কিছুদিন আগেই তিনি অভিনয় করেছিলেন ‘দ্য ফ্যামিলি ম্যান’ সিরিজটির জন্য। এবং সেটিই তাঁর অভিনীত সর্বশেষ সিরিজ। কিন্তু প্রশ্ন থেকে যায় এমন একটি চরিত্রে অভিনয় করার পরেও, এত সহজে কী করে জীবনের লড়াই ছেড়ে বেরিয়ে গেলেন তিনি? 

“যে ভূমিকাটির জন্য তিনি নির্বাচিত হয়েছেন, সেটাকে কতটা সফলভাবে ফুটিয়ে তুলতে পারেন, সেখানেই তো তাঁর পেশাদারিত্ব এবং অভিনয় ক্ষমতার স্ফূরণ। এবং আমরা দেখেছি, অনেক সময় একজন অভিনেতার ভেতরে যন্ত্রণা চলছে, আবেগ চলছে, অসুবিধা চলছে, তার কোনো ছাপ হয়তো তাঁর চরিত্রে পড়ছে না। সেখানেই তো একজন ব্যক্তিসত্তার ঊর্ধ্বে গিয়ে একটি চরিত্র হয়ে ওঠেন। বহুক্ষেত্রে আমরা এমন দেখে থাকি, একটা মানুষ যখন কোনো চরিত্রে অভিনয় করছেন, তখন তিনি সাইকিয়াট্রিস্টের ভূমিকায় রইলেন নাকি একজন মোটিভেশনাল স্পিকারের ভূমিকায় রইলেন, সেই সংলাপ তাঁর নিজের জীবনের চরম সংকটের মুহূর্তে একইভাবে মনে পড়বে এমনটা ধরে নেওয়া যায় না। সেখানে কিন্তু ব্যক্তি ও চরিত্রের একটা বিভাজন রেখা, একজন অভিনেতার জীবনে অবস্থান নিতেই পারে।” প্রহরকে বলছিলেন মনোবিদ অনুত্তমা বন্দ্যোপাধ্যায়। 
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours