সারা বিশ্বে এখন আট কোটির বেশি মানুষ করোনায় আক্রান্ত। এরই মধ্যে ত সপ্তাহে ব্রিটেনে করোনার নতুন স্ট্রেন-এর খোঁজ পেয়েছেন বিজ্ঞানীরা। ফলে সারা দুনিয়ায় নতুন করে সংক্রমণের আশঙ্কা ছড়িয়েছে।
এক দল বিজ্ঞানী দাবি করেছেন, করোনা প্রতি সপ্তাহেই ধরণ পাল্টাচ্ছে। ফলে নতুন স্ট্রেন নিয়ে ভয় পাওয়ার কিছুই নেই। তবে ব্রিটেন থেকে নতুন এই স্ট্রেন আর কোন দেশে ছড়িয়েছে, সেটাই এখন সব থেকে বড় প্রশ্ন।
ইতিমধ্যে বেশ কিছু মানুষ ব্রিটেন থেকে ভারতে ফিরেছেন। তাঁদের মধ্যে বেশ কয়েকজনের শরীরে করোনার নতুন স্ট্রেন-এর জীবাণু ধরা পড়েছে। প্রশাসন তাঁদের আইসোলেট করেছে। তবে দক্ষিণ ভারতে ব্রিটেন ফেরত ২৭৯ জন নিরুদ্দেশ। ভুয়া ফোন নম্বর ও ঠিকানা দিয়ে তারা। ফলে পুলিস তাঁদের খুঁজে বের করতে পারছে না।
জাপান ও ফ্রান্সে করোনার নতুন স্ট্রেন-এর খোঁজ পাওয়া গিয়েছিল। এবার সুইডেন, কানাডা, স্পেনেও নতুন স্ট্রেন-এর খোঁজ মিলল। ব্রিটেনের করোনার স্ট্রেন সেখানেও ছড়িয়ে পড়েছে।
সুইডেনে একজন ও কানাডায় দুজন করোনার নতুন স্ট্রেন-এ আক্রান্ত। তারা প্রত্যেকেই ব্রিটেন ফেরত বলে জানিয়েছে প্রশাসন।
এদিকে WHO-এর তরফে জানানো হয়েছে, করোনা শেষ মহামারী নয়। ভবিষ্যতে আরও মহামারীর জন্য আমাদের প্রস্তুত থাকতে হবে। তবে করোনা মহামারী থেকে শিক্ষা নিতে পারলে ভবিষ্যতে মহামারী রোধে সুবিধা হতে পারে।WHO-এর তরফে বলা হয়েছে, একটা বিপদ কেটে গেলেই আমরা সব ভুলে যাই। তাই বিপদ আরও বাড়ে। করোনার এই পর্ব মনে রাখতে হবে। বুঝতে হবে, ভবিষ্যতে আবার মহামারী ফিরতে পারে। তাই বাড়তি সতর্কতা অবলম্বন না করলে আরও বড় বিপদ আসতে পারে।
ফিলিপিন্সের সরকার দুসপ্তাহের জন্য ব্রিটেন থেকে আসা ফ্লাইট-এ নিষেধাজ্ঞা জারি করেছে। ষদিও নতুন স্ট্রেন-এর সংক্রমণ রোধে ওষুধ আবিষ্কারে লেগে পড়েছেন ব্রিটেনের বিজ্ঞানীরা।
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours