স্বাদ গন্ধ চলে যাচ্ছে করোনায় আক্রান্তদের। তবে তা যে সকলের হচ্ছে এমনটা নয়। তবে মোটের উপর স্বাদ গন্ধ অনুভূতি হারাচ্ছেন অনেকেই। তবে জ্বর, শুষ্ক কাশি, সর্দি থাকছে। জ্বরের আসা যাওয়ার সঙ্গে ত্বকের সমস্যা দেখা দিচ্ছে। কারর কারর আবার বমি ও পায়খানার সমস্যাও দেখা দিয়েছে।  কিন্তু এই উপসর্গই শেষ নয়। সম্প্রতি কেউ করোনা ভাইরাসে আক্রান্ত হলে তার স্থায়িত্ব বেশিদিন হলে কাঁচা মাছের গন্ধের সঙ্গে পোড়া পোড়া গন্ধ পাচ্ছে তাঁরা।
করোনা ভাইরাস নিয়ে প্রতিদিন কিছু না কিছু গবেষণা চালিয়ে নিয়ে যাচ্ছেন বিজ্ঞানীরা। ইতিমধ্যে আছড়ে পড়েছে করোনার নয়া স্ট্রেনের ঢেউ। দেখা দিতে পারে নতুন নতুন উপসর্গ। যে আশঙ্কা ইতিমধ্যে দানা বেঁধেছে বিজ্ঞানীমহলে।সম্প্রতি যে নতুন উপসর্গের খোঁজ মিলছে তা নিয়ে চাঞ্চল্য ছড়িয়েছে।
কোভিড ১৯-এ আক্রান্ত অনেকেই শুধুমাত্র কাঁচা মাছের গন্ধ পাচ্ছেন। আবার অনেকে সবসময় পোড়া পোড়া গন্ধ পাচ্ছেন।  এই উপসর্গটি নতুন বলেই জানাচ্ছেন বিশেষজ্ঞরা। এই উপসর্গ দেখা দিলে, করোনা রোগী প্যারোস্মিয়ায় আক্রান্ত বলে মনে করা হচ্ছে। এই রোগে মস্তিষ্ক সঠিক গন্ধ চিনতে পারে না।
ব্রিটেনে ইতিমধ্যে এই উপসর্গ দেখা দিয়েছে। জানা গিয়েছে, তাদের প্রথমে স্বাদ গন্ধ ছিল না। কিন্তু সম্প্রতি তাঁরা কাঁচা মাছের গন্ধ ছাড়া অন্য কোনও গন্ধ পাচ্ছেন না। আবার অনেকে খালি পোড়া পোড়া গন্ধই পাচ্ছে, যেখানে পুড়ে যাওয়া কোনও জিনিসই থাকছে না।এখনও পর্যন্ত মূলত,  যে যে স্বাস্থ্যকর্মী করোনায় আক্রান্ত তাদের মধ্যেই এই উপসর্গ দেখা দিয়েছে।
ন্যাশনাল ইনস্টিটিউট অফ হেলথ অ্যান্ড কেয়ার এক্সিলেন্স-এর মতে ১২ সপ্তাহের বেশি দিন করোনা আক্রান্ত হলে, এই কাঁচা মাছ অথবা পোড়া গন্ধ পাওয়ার উপসর্গ দেখা দিচ্ছে। 
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours