ইস্ট-ওয়েস্ট মেট্রোর পাতাল প্রবেশ ঘটল বাণিজ্যিক ভাবে। সোমবার সকাল থেকেই চালু হয়ে গেল সেক্টর ফাইভ থেকে ফুলবাগান অবধি মেট্রো চলাচল। আবার বলা যায় ফুলবাগান থেকে এবার মেট্রো ছুটবে সল্টলেক অবধি। সকাল ৮'টায় শুরু হল বাণিজ্যিক ভাবে প্রথম মেট্রো। ইস্ট-ওয়েস্ট মেট্রো আজ থেকে দৌড়বে প্রায় ৬ কিমি। সেক্টর ফাইভ থেকে স্টেডিয়াম অবধি ভাড়া ছিল ১০ টাকা। সেক্টর ফাইভ থেকে ফুলবাগান অবধি ভাড়া নির্ধারিত হয়েছে ২০ টাকা।

ফুলবাগান মেট্রো স্টেশনে থাকছে তিনটি ঢোকা-বেরনোর প্রবেশ পথ। পাতাল স্টেশনে রয়েছে শৌচালয়৷ রয়েছে লিফট। রয়েছে বিশেষ সুবিধা সম্পন্নদের জন্যে আধুনিক ব্যবস্থা। নাম ফুলবাগান স্টেশন। তাই স্টেশনের নকশায় থাকছে ফুলের ছোঁয়া। আজ সোমবার সকাল ৮টা থেকেই  চালু হয়ে গেল মেট্রো। প্রথম মেট্রোর জন্যে উৎসাহ অবশ্য ছিল। তবে যাত্রী রেক ভর্তি হয়ে অবশ্য যায়নি। তবে মেট্রো কর্তৃপক্ষ আশাবাদী সেক্টর ফাইভ থেকে ফুলবাগান মেট্রোয় যাত্রী বাড়বে। রেলমন্ত্রী পীযূষ গোয়েল জানিয়েছেন, "ফুলবাগান মেট্রো স্টেশন শিয়ালদহ স্টেশনের কাছে হওয়ায় অনেকেই এই মেট্রো ব্যবহার করবেন।"


তবে লোকাল ট্রেন চালু না হলে আদৌ যাত্রী আসবে কিনা তা নিয়ে প্রশ্ন থেকেই যাচ্ছে। তবে পূর্ব কলকাতার এই অংশে প্রথম মেট্রো চালু হওয়ায় খুশি প্রত্যেকেই। এমনই একজন রুপসা দে জানাচ্ছেন, "আমার অফিস সেক্টর ফাইভে। আমাকে অটো বদলে বদলে যেতে হত। যা টাকা খরচ হত সেটা অর্ধেক হয়ে গেল। যাতায়াতের সময় অনেক কমে গেল।" মেট্রোরেলের একাধিক আধিকারিক দাবি করছেন সেক্টর ফাইভ থেকে ফুলবাগান অবধি বাসে আসতে প্রায় এক ঘন্টা লেগে যেত। এখন সেটা মাত্র ১৬ মিনিটে হয়ে যাবে। তবে এই যাত্রা পথ আদৌ লাভজনক হবে কিনা সেটা সময়ই বলবে। অন্যদিকে, আজ থেকেই উত্তর-দক্ষিণ মেট্রোয় সংখ্যা বাড়ানো হল। ১২২ টি মেট্রো আজ থেকে চলাচল শুরু হল। মেট্রো জানাচ্ছে যাত্রী বাড়লে বাড়ানো হবে মেট্রোর সংখ্যা ইস্ট-ওয়েস্টে।
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours