সপ্তাহান্তে ভারী বৃষ্টির সম্ভাবনা উত্তরবঙ্গে। রবিবার কোচবিহার,আলিপুরদুয়ার-সহ উত্তরবঙ্গের বেশ কয়েকটি জেলায় কয়েক পশলা ভারী বৃষ্টির পূর্বাভাস। দক্ষিণবঙ্গে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সর্তকতা রয়েছে । বাতাসে জলীয় বাষ্প থাকায় আর্দ্রতা জনিত অস্বস্তি ক্রমশ বাড়বে।
 
ওড়িশার দক্ষিণ উপকূলে ঘূর্ণাবর্ত তৈরি হয়েছে। এই ঘূর্ণাবর্ত থেকে গাঙ্গেয় পশ্চিমবঙ্গের উপর দিয়ে পূর্ব বিহার পর্যন্ত একটি অক্ষরেখা বিস্তৃত। অক্ষরেখার টানে ঢুকছে প্রচুর জলীয় বাষ্প। এর প্রভাবে বিক্ষিপ্ত বৃষ্টির সম্ভাবনা বাড়ছে গাঙ্গেয় পশ্চিমবঙ্গে। ভারী বৃষ্টি হবে বিহার, ছত্তিশগড় এবং ওড়িশাতে। রবিবার উত্তরবঙ্গের জেলাগুলিতে ভারী বৃষ্টির পূর্বাভাস। বেশি বৃষ্টি হবে কোচবিহার এবং আলিপুরদুয়ারে। অন্য জেলাতেও বিক্ষিপ্ত বৃষ্টির পূর্বাভাস রয়েছে। 

আগামী ৪৮ ঘণ্টায় বৃষ্টির সম্ভাবনা কম উত্তরবঙ্গের জেলাগুলিতে।কলকাতা-সহ দক্ষিণবঙ্গে আংশিক মেঘলা আকাশ বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সর্তকতা রয়েছে। বাতাসে জলীয় বাষ্প বেশি থাকায় আর্দ্রতা জনিত অস্বস্তি বাড়বে। বিহার সংলগ্ন জেলাগুলিতে দু-এক পশলা ভারী বৃষ্টি হতে পারে।কলকাতায় আংশিক মেঘলা আকাশ । কখনও পুরোপুরি মেঘলা আকাশ । বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সম্ভাবনা। বাতাসে জলীয় বাষ্প বেশি থাকায় আর্দ্রতা জনিত অস্বস্তি বাড়বে।
আজ, বুধবার সকালে কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৬.৬ ডিগ্রি সেলসিয়াস। স্বাভাবিকের থেকে যা ১ ডিগ্রি সেলসিয়াস বেশি। গতকাল, মঙ্গলবার বিকেলে সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩২ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি নীচে। বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ ৬৩ থেকে ৯৩ শতাংশ। খুব সামান্য বৃষ্টি হয়েছে গত ২৪ ঘণ্টায় কলকাতা শহরে। ওড়িশা উপকূলের ঘূর্ণাবর্ত ছাড়াও ঘূর্ণাবর্ত রয়েছে দক্ষিণ উত্তর প্রদেশে। আরও একটি অক্ষরেখা রয়েছে গুজরাত থেকে মহারাষ্ট্র উপকূল পর্যন্ত। 
নতুন করে নিম্নচাপ তৈরি হচ্ছে আগামী শুক্রবার বঙ্গোপসাগর ও আন্দামান সাগর সংলগ্ন এলাকায়।উত্তর আন্দামান সাগর এবং পূর্ব-মধ্য বঙ্গোপসাগরে নিম্নচাপ তৈরির প্রবল সম্ভাবনা। শুক্রবার নিম্নচাপ তৈরির অনুকূল পরিস্থিতি রয়েছে। নিম্নচাপটি ক্রমশ উত্তর-পশ্চিমে অগ্রসর হবে, অভিমুখ ওড়িশা ও অন্ধ্র প্রদেশ উপকূল। ক্রমশ শক্তি সঞ্চয় করে মধ্য বঙ্গোপসাগরে এটি গভীর নিম্নচাপে পরিণত হবে। এর প্রভাবে ওড়িশা, অন্ধ্রপ্রদেশ, তেলেঙ্গনাতে ভারী বৃষ্টির সর্তকতা। অতি ভারী বৃষ্টি হবে আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জে। ৫০ থেকে ৬০ কিলোমিটার গতিবেগে ঝোড়ো হাওয়া বইতে পারে আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জে। শুক্রবার থেকে মৎস্যজীবীদের আন্দামান সাগর ও সংলগ্ন বঙ্গোপসাগরে যেতে নিষেধ করা হচ্ছে। 
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours