নয়া করোনাভাইরাসের উৎস কী? খোঁজ করতে চিনে পৌঁছেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা WHO-এর দুই সদস্যের এক বিশেষজ্ঞ দল। সোমবার চিনের বিদেশ মন্ত্রকের মুখপাত্র হুয়া চুনিং এই খবর নিশ্চিত করেন।


চিনের বিদেশ মন্ত্রকের মুখপাত্র হুয়া জানান, শুধু চিনেই নয়, নয়া করোনাভাইরাসের উৎস খুঁজতে অন্যান্য দেশেও যাবেন WHO-এর গবেষকরা। তাঁর ভাষায়, '' ধারাবাহিক ও ক্রমবিকাশমান প্রক্রিয়ার মধ্য দিয়ে ভাইরাসের উত্‍‌স সন্ধান করায় বিশ্বাসী WHO, এই প্রক্রিয়ায় একাধিক দেশ এবং অঞ্চল জড়িয়ে থাকতে পারে। কাজেই প্রয়োজনে অন্যান্য দেশ ও অঞ্চলেও যাবেন বিশেষজ্ঞরা।'
অন্যদিকে চিন থেকে পালিয়ে আসা ভাইরাস বিশেষজ্ঞের দাবি, অনেক আগেই করোনার কথা জানত চিন। হংকংয়ের বিজ্ঞানী ড. লি মেং ইয়াং ২৮ এপ্রিল রাতারাতি, এক কাপড়ে চিন থেকে আমেরিকা পালিয়ে এসেছিলেন, সঙ্গে ছিল শুধু পাসপোর্ট আর টাকার ব্যাগ! তিনি জানতেন, ঘুণাক্ষরেও কেউ টের পেলে তাঁকে জেলে ভরা হবে, গায়েব করাও হতে পারে। আন্তর্জাতিক সংবাদমাধ্যম ফক্স নিউজের সামনে এতদিনে মুখ খুলে এমনই সব বিস্ফোরক দাবি জানিয়েছেন লি মেং ইয়াং। তিনি বলছেন, ডিসেম্বর নয়, করোনার কথা অনেক আগে থেকেই জানত চিন। তার অভিযোগ, তাঁর গুরুত্বপূর্ণ গবেষণা করোনা প্রতিরোধে ভূমিকা নিতে পারত। কিন্তু তাকে পাত্তাই দেয়নি নামজাদা বিশেষজ্ঞরা।
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours