ভুবনেশ্বরের ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ টেকনলজি এবং অল ইন্ডিয়া ইনস্টিটিউট অফ মেডিকাল সায়েন্সে-এর যৌথ উদ্যোগে করা একটি গবেষণায় গবেষকদের দাবি, বর্ষা এবং শীতকালে তাপমাত্রার পারদ কমলে করোনা সংক্রমণ আরও দ্রুত গতিতে ছড়িয়ে পড়বে!
চারদিকে করোনা হাহাকার! কিছুতেই বাগে আনা যাচ্ছে না মারণ ভাইরাসকে! প্রতি মুহূর্তে হু হু করে বাড়ছে আক্রান্ত ও মৃতের সংখ্যা! এর মধ্যেই সামনে এল উদ্বেগজনক তথ্য... ভুবনেশ্বরের ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ টেকনলজি এবং অল ইন্ডিয়া ইনস্টিটিউট অফ মেডিকাল সায়েন্সে-এর যৌথ উদ্যোগে করা একটি গবেষণায় গবেষকদের দাবি, বর্ষা এবং শীতকালে তাপমাত্রার পারদ কমলে করোনা সংক্রমণ আরও দ্রুত গতিতে ছড়িয়ে পড়বে! Representative image
আইআইটি ভুবনেশ্বরের স্কুল অফ আর্থ, ওশান অ্যান্ড ক্লাইম্যাটিক সায়েন্স বিভাগের বিনোজ ভি, গোপিনাথ এন এবং লান্ডু কে-র সঙ্গে এই গবেষণায় অংশ নিয়েছিলেন AIIMS ভুবনেশ্বরের মাইক্রোবায়োলজি বিভাগের বিজয়িনী বি এবং বৈজয়ন্তীমালা এম। গবেষণায় দেখা গিয়েছে, বর্ষায় বৃষ্টির কারণে তাপমাত্রা কমে যায়, এই সময়ে চারপাশ শীতল হয়ে ওঠে এবং ধীরে ধীরে শীত পড়তে শুরু করে... এই সময়ে অর্থাৎ তাপমাত্রার পারদ যখন কম থাকবে তখন ভারতে করোনা সংক্রমণ আরও দ্রুত গতিতে ছড়াবে। Representative image
আইআইটি ভুবনেশ্বরের স্কুল অফ আর্থ, ওশান অ্যান্ড ক্লাইম্যাটিক সায়েন্স বিভাগের বিনোজ ভি, গোপিনাথ এন এবং লান্ডু কে-র সঙ্গে এই গবেষণায় অংশ নিয়েছিলেন AIIMS ভুবনেশ্বরের মাইক্রোবায়োলজি বিভাগের বিজয়িনী বি এবং বৈজয়ন্তীমালা এম। গবেষণায় দেখা গিয়েছে, বর্ষায় বৃষ্টির কারণে তাপমাত্রা কমে যায়, এই সময়ে চারপাশ শীতল হয়ে ওঠে এবং ধীরে ধীরে শীত পড়তে শুরু করে... এই সময়ে অর্থাৎ তাপমাত্রার পারদ যখন কম থাকবে তখন ভারতে করোনা সংক্রমণ আরও দ্রুত গতিতে ছড়াবে।
COVID-19 spread in India and its dependence on temperature and relative humidity নামক গবেষণা পত্রে বলা হয়েছে, ' মানব সভ্যতার ইতিহাসে স্বাস্থ্য ক্ষেত্রে কোভিড-১৯ প্যানডেমিকের মতো সংকট এর আগে কখনও দেখা দেয়নি। গোটা বিশ্বে যে হারে সংক্রমণ ছড়াচ্ছে, তাতে একদিকে মানুষ যেমন আতঙ্কিত হয়ে পড়ছেন, তেমনই অন্যদিকে ব্যাপক প্রভাব পড়েছে বিশ্বের অর্থনীতির উপর। ২১ শতকে যে সব রেসপিরেটরি ভাইরাল প্যানডেমিক দেখা দিয়েছিল (SARS-CoV-2 ২০০৩ সালে এবং ইনফ্লুয়েঞ্জা AH1N1 ২০০৯ সাল) সেগুলির সংক্রমণের হার এবং ভয়াবহতার ক্ষেত্রেও আবহাওয়ার তারতম্য গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছিল।
গবেষণায় দেখা গিয়েছে, সংক্রমণ ছড়ানোর ক্ষেত্রে তাপমাত্রা ও আদ্রতার সরাসরি যোগাযোগ আছে। দেখা গিয়েছে তাপমাত্রা ১ ডিগ্রি সেলসিয়াস বাড়লে সংক্রমণের হার কমেছে ০.৯৯ শতাংশ এবং সংক্রমণ ছড়াতে সময় লেগেছে ১.১৩ দিন। একই গবেষণায় দেখা গিয়েছে বাতাসে আর্দ্রতার মাত্রা বাড়লে করোনার গ্রোথ রেট কমছে এবং সংক্রমণ ছড়াতে সময় লাগছে ১.১৮ দিন।
তবে গবেষকরা এও জানিয়েছেন, যেহুতু চূড়ান্ত আর্দ্রতার সময় অর্থাৎ বর্ষার শুরু থেকে শীত পড়ার মধ্যে এই গবেষণা করা হয়নি, তাই এই দাবিকে প্রতিষ্ঠিত করতে আরও কিছু তথ্যপ্রমাণ প্রয়োজন। এই গবেষণায় করোনা সংক্রমণ ছড়ানোয় সোলার রেডিয়েশনের প্রভাবকেও খতিয়ে দেখা হয়েছে । দেখা গিয়েছে পৃথিবীর বুকে যত বেশি সোলার রেডিয়েশন এসে পড়েছে তত কমেছে সংক্রমণের সংখ্যা এবং বেড়েছে সংক্রমণ ছড়ানোর সময়।

Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours