প্রয়োজন মতো গ্যাস ক্রয়ের সুবিধার্থে গ্রাহকদের জন্য শুরু হলো নতুন নিয়ম। – ভারতবর্ষের মতো দেশ যেখানে অধিকাংশ মানুষই দারিদ্র সীমার নিচে বসবাস করে। যে কারণে এই সকল মানুষদের হাতে পর্যাপ্ত আর্থিক যোগান অনেকটাই কম থাকে। যেটুকু আর্থিক জোগান তাতে দিন আনা দিন খাওয়ার মতো সংসার চলে। আর এবার এই সকল মানুষদের কথা মাথায় রেখে রান্নার গ্যাসের সিলিন্ডার কেনার ক্ষেত্রে কেন্দ্র সরকারের তরফ থেকে আনা হচ্ছে একটি পরিবর্তন।
যে পরিবর্তনে নাগরিকরা অনেক বেশি উপকৃত হবে বলে দাবি করছে কেন্দ্র সরকার। এলপিজি নিয়মে পরিবর্তন এনে এবার যে নিয়ম আনা হচ্ছে তাতে নিজেদের ইচ্ছে মতো বা চাহিদামত রান্নার গ্যাস কেনার বিকল্প আসতে চলেছে গ্রাহকদের কাছে। অর্থাৎ দরকার না থাকলে অথবা হাতে টাকা না থাকলে বাধ্যবাধকতা মূলক হিসাবে ১৪.২ কিলোগ্রামের গ্যাস সিলিন্ডার কিনতে হবে না। যে কারণে এক ধাক্কায় একগুচ্ছ টাকা খসবে না গরিবদের পকেট থেকে। তারা তাদের চাহিদা মত অন্য বিকল্প সিলিন্ডার বেছে নিতে পারেন এবং সামর্থমতো পেমেন্ট করতে পারেন। আর এবিষয়ে CNBC-আওয়াজের খবর অনুযায়ী আরও জানা গিয়েছে, পেট্রোলিয়াম মন্ত্রকের তরফ থেকে ছোট শহরগুলি এবং সরকারি তেল
সংস্থাগুলির কথা মাথায় রেখে মার্কেটিং রিফর্মের প্রক্রিয়া শুরু করে দিয়েছে জোর কদমে। আর এনিয়ে কয়েক দফা বৈঠকও হয়ে গেছে। কেন্দ্রের তরফ থেকে জানানো হয়েছে এই প্রক্রিয়া চালু হলে দেশের ৮ কোটি উজ্জ্বলা গ্রাহকরা সবথেকে বেশি উপকৃত হবেন এবং রিফিল রেট বাড়ার কারণে তেল সংস্থাগুলিরও লাভ হবে। কিন্তু কীভাবে চাহিদামত গ্যাস মিলবে? সূত্র মারফত জানা গিয়েছে, এলপিজি ভ্যানের মাধ্যমে রান্নার গ্যাস সরবরাহ করার প্রক্রিয়া শুরু হতে পারে। আর সেই ভ্যান থেকে যতটা প্রয়োজন এলপিজি সরবরাহ করা হবে পাশাপাশি এলপিজির পরিমাণ অনুযায়ী ভর্তুকি দেওয়া হবে। এর ফলে গ্রাহকরা ৮০ থেকে ১০০ টাকায় এমপিজি কিনতে পারবেন।আর এখানে সরকারেরও লাভ রয়েছে। সরকারকে তুলনামূলক অনেক কম ভর্তুকি দিতে হবে।

Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours