একটানা ভারী বৃষ্টি উত্তরবঙ্গে । টানা ৩দিন ভারী বৃষ্টির পূর্বাভাস উত্তরবঙ্গে । জলপাইগুড়ি, আলিপুরদুয়ারে অতি-ভারী বৃষ্টির পূর্বাভাস আবহাওয়া দফতরের । ভারী বৃষ্টির পূর্বাভাস কোচবিহারেও।
দার্জিলিং, কালিম্পংয়ের পার্বত্য এলাকায় ধসের আশঙ্কা। পাশাপাশি উত্তরবঙ্গের নিচু এলাকায় প্লাবনের সম্ভাবনাও প্রবল হচ্ছে। নদীর জল স্তর হু হু করে বাড়বে সপ্তাহান্তে। 
দক্ষিণবঙ্গেও ভারী-অতি ভারী বৃষ্টি সতর্কতা দিয়েছে আলিপুর। কলকাতায় হালকা-মাঝারি বিক্ষিপ্ত বৃষ্টি হতে পারে।
অতি সক্রিয় মৌসুমী অক্ষরেখা। মৌসুমী অক্ষরেখার পূর্বাংশ উত্তরবঙ্গের দিকে সরে গিয়েছে। ধীরে ধীরে এই অক্ষরেখার পূর্বাংশ সরে উত্তরবঙ্গের হিমালয়ের পাদদেশ এলাকায় অবস্থান করবে। সক্রিয় মৌসুমী অক্ষরেখার পশ্চিম অংশের ফলে আগামী কয়েকদিন উত্তরাখণ্ড, উত্তরপ্রদেশ, বিহার, উত্তরবঙ্গ, অসম, মেঘালয়, অরুণাচল এই এলাকায় অতি ভারী বৃষ্টির সর্তকতা।বৃহস্পতিবার থেকে একটানা অতি ভারী বৃষ্টি হবে উত্তরবঙ্গে। যা রবিবার পর্যন্ত চলবে ৷ দার্জিলিং, কালিম্পং, জলপাইগুড়ি, কোচবিহার, আলিপুরদুয়ার এই ৫ জেলায় ৭০ থেকে ২০০ মিলিমিটার পর্যন্ত বৃষ্টি হতে পারে বৃহস্পতি-শুক্র-শনি ও রবিবারে। জলপাইগুড়ি কোচবিহার আলিপুরদুয়ারের বেশ কয়েকটি জায়গায় ২০০ মিলি মিটারের বেশি বৃষ্টি হওয়ার আশঙ্কা।
শনিবার ২০০ মিলি মিটারের বেশি বৃষ্টি হতে পারে দার্জিলিং, কালিম্পংয়ে। এর জেরে শুক্র ও শনিবার ধস নামতে পারে দার্জিলিংয়ের পার্বত্য এলাকায়। মালদহ, উত্তর ও দক্ষিণ দিনাজপুরে ৭০ থেকে ১১০ মিলিমিটার পর্যন্ত বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির সম্ভাবনা মালদহ ও দুই দিনাজপুরে।দক্ষিণবঙ্গে বিক্ষিপ্ত ভারী বৃষ্টির সম্ভাবনা। ভারী বৃষ্টি হতে পারে মালদহ, সংলগ্ন মুর্শিদাবাদ এবং নদিয়া ও বীরভূমে। কলকাতাসহ দক্ষিণবঙ্গের বাকি জেলায় ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা কম। বজ্রবিদ্যুৎ সহ দু-এক পশলা হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে দক্ষিণবঙ্গের বাকি জেলায়। মৌসুমী অক্ষরেখার টানে প্রচুর জলীয় বাষ্প ঢুকবে বঙ্গোপসাগর থেকে। এর প্রভাবে দক্ষিণবঙ্গের জেলাগুলিতে আর্দ্রতা জনিত অস্বস্তির চরমে উঠবে।
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours