ধর্মের ভিত্তিতে ভারত ভেঙে সৃষ্টি হয়েছিল পাকিস্তান নামক রাষ্ট্র। আর সেই রাষ্ট্রের প্রধান ধর্ম হচ্ছে ইসলাম। ওই ধর্মের অনুসারী মুসলিম অধ্যুষিত দেশ পাকিস্তান। কিন্তু ওই দেশের মাটিতেই নমাজ পাঠে বাধা দেওয়া হচ্ছে মুসলিমদের। সৌজন্যে পাকিস্তানের বন্ধু রাষ্ট্র চিন।
ইসলাম ধর্ম অনুসারে নমাজ অত্যন্ত গুরুত্বপূর্ণ বিষয়। ইসমালের অন্যতম প্রধান অঙ্গ হচ্ছে নমাজ পাঠ। আর নমাজ পাঠেই বাধা দেওয়া হচ্ছে ইসলামিক রাষ্ট্র পাকিস্তানের মুসলিমদের। এমনই অভিযোগ করা হয়েছে পাকিস্তানে ব্যবসা করা চিনা সংস্থাগুলির বিরুদ্ধে। এই সম্পর্কিত একটি ভিডিও প্রকাশ্যে এসেছে। এবং খুব অল্প সময়ের মধ্যেই তা ভাইরাল হয়ে গিয়েছে সোশ্যাল মিডিয়ায়।
পাকিস্তানের রাজধানী শহর ইসলামাবাদে অনেক চিনা সংস্থা রয়েছে। সেখানে অনেক স্থানীয় মানুষ কাজ করেন। সেই সকল মুসলিম কর্মীদের নমাজ পাঠের অনুমতি দেওয়া হয় না। ভারত বা অন্যান্য অনেক দেসেই মুসলিম কর্মীদের নমাজ পাঠের জন্য বিশেষ সুবিধা দেওয়া হয়। কাজের ফাঁকেই অল্প সময় বরাদ্দ থাকে নমাজের জন্য। আর প্রার্থণার জন্য আলাদা জায়গায় করে দেওয়া হয়ে থাকে।
কিন্তু পাকিস্তানের মাটিতে চিনা সংস্থাগুলি তা করছে না। দুর্দিনের বাজারে চাকরি খোয়া যাওয়ার আশঙ্কায় কর্মীরাও মুখ বুজে সবকিছু সহ্য করে নিচ্ছেন। ভাইরাল হওয়া ভিডিও-তে দেখা গিয়েছে যে ক মুসলিম ধর্মগুরু অন্যান্য মুসলিমদের বলছেন, চিনা সংস্থাগুলোকে যেন বলে দেওয়া হয়ে যে পাকিস্তানে ব্যবসা করতে হলে এই দেশের স্থানীয় নিয়ম মেনে কাজ করতে হবে। অন্যথায় এই দেশে তাদের প্রয়োজন নেই। তিনি জানিয়েছেন নমাজ অস্বীকার করার উপায় নেই। কিন্তু কর্মীরা চাকরি চলে যাওয়ার ভয়ে কিছু বলছে না। কিন্তু এই মুহূর্তে পরিস্থিতি মানসম্মানে এসে দাঁড়িয়েছে বলে দাবি করেছেন ওই মুসলিম ধর্মগুরু।
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours