লাদাখ সীমান্তে উত্তেজনার মধ্যেই বড়সড় সিদ্ধান্ত নিল কেন্দ্র। নিষিদ্ধ করা হল একসঙ্গে ৫৯টি চিনা অ্যাপ। এর মধ্যে রয়েছে টিকটকের মতো অত্যন্ত জনপ্রিয় অ্যাপও। দেখে নেওয়া যাক কোন অ্যাপগুলি রয়েছে এই তালিকায়।
১. টিকটক: বিনোদনমূলক ভিডিয়োর এই সোশ্যাল অ্যাপটি ভারতে ব্যাপক জনপ্রিয়। শুধুমাত্র এ দেশেই এই অ্যাপটির ইউজার সংখ্যা ১১ লক্ষেরও বেশি। অ্যাপটির মোট ডাউনলোডের ৩০ শতাংশ শুধুমাত্র ভারতেই। ৬১ কোটি বার ডাউনলোড করা হয়েছে অ্যাপটি।
২. শেয়ারইট: অত্যন্ত দ্রুতগতিতে বড় ফাইল আদানপ্রদানের জন্য ব্যবহার করা হত এই অ্যাপ দিয়ে। ভারতে ফেসবুক এবং হোয়াটসঅ্যাপের পর সবচেয়ে অ্যাক্টিভ অ্যাপ এটিই।
৩. ইউসি ব্রাউজার: ইন্দোনেশিয়ার মতো এশিয়ার কয়েকটি দেশে গুগল ক্রোমের চেয়েও বেশি জনপ্রিয় ছিল এই অ্যাপ। ভারতে গুগলের ক্রোমের পরেই সবচেয়ে জনপ্রিয় এই ব্রাউজার।
জনপ্রিয় এই তিনটি অ্যাপ ছাড়াও নিষিদ্ধের তালিকায় যে অ্যাপগুলি রয়েছে সেগুলি হল কোয়াই, বাইদু ম্যাপ, শেইন, ক্ল্যাশ অব কিংস,
এমআই কমিউনিটি, সিএম ব্রাউজার্স, ভাইরাস ক্লিনার, আপুস ব্রাউজার, রোমউই, ক্লাব ফ্যাক্টরি, নিউজডগ, বিউটি প্লাস, জেন্ডার, কিউকিউ মিউজিক, কিউকিউ নিউজফিড, বিগো লাইভ,
সেলফি সিটি, মেল মাস্টার, প্যারালাল স্পেস, এমআই ভিডিয়ো কল-শাওমি, ভিগো ভিডিয়ো, নিউ ভিডিয়ো স্ট্যাটাস, ডিইউ রেকর্ডার, ভল্ট-হাইড, ক্যাম স্ক্যানার, ক্লিন মাস্টার-চিতা মোবাইল, ওয়ান্ডার ক্যামেরা, ফোটো ওয়ান্ডার, কিউকিউ প্লেয়ার, উই মিট, সুইট সেলফি, বাইদু ট্রান্সলেট, ভিমেট, কিউকিউ ইন্টারন্যাশনাল, কিউকিউ সিকিউরিটি সেন্টার, কিউকিউ লঞ্চার, ইউ ভিডিয়ো, ভি ফ্লাই স্ট্যাটাস ভিডিয়ো, মোবাইল লেজেন্ডস, ডিইউ প্রাইভেসি।
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours