চব্বিশের লোকসভা নির্বাচনে একক সংখ্যাগরিষ্ঠতা না পেলেও সবচেয়ে বেশি আসন পেয়েছে বিজেপি। গেরুয়া শিবির বলছে, খুব শিগগির তৃতীয় মোদী সরকার শপথ নেবে। সরকার গঠনের সম্ভাবনার কথা উড়িয়ে দিচ্ছে না ইন্ডিয়া জোট। রাজনৈতিক ঘনঘটার মধ্যে দেখে নেওয়া যাক, চব্বিশের নির্বাচনে কোন দল কত ভোট পেল।

১৪০ কোটির দেশে কত ভোট পেল বিজেপি?
কোন দল কত ভোট পেল?


কলকাতা ও নয়াদিল্লি: শুরু হয়েছিল ১৯ এপ্রিল। আর শেষ দফা ছিল ১ জুন। প্রায় দেড় মাস ধরে সাত দফায় দেশের ৫৪৩টি লোকসভা আসনের মধ্যে ৫৪২টি আসনে ভোটগ্রহণ হয়েছে। গুজরাটের সুরাট আসনে বিনা প্রতিদ্বন্দ্বিতায় জেতেন মুকেশ দালাল। ১৪০ কোটির দেশে ভোটার ছিলেন ৯৬ কোটি ৮০ লক্ষের বেশি। তার মধ্যে ভোট দেন ৬৪ কোটি ২০ লক্ষের মতো ভোটার। এই প্রদত্ত ভোটের মধ্যে কোন দল কত ভোট পেল? পদ্মে পড়েছে কত ভোট? বাংলার শাসকদল তৃণমূলই বা কত ভোট পেল? আসন সংখ্যা বাড়ার পাশাপাশি কতটা ভোট বাড়ল কংগ্রেসের? কী বলছে নির্বাচন কমিশনের তথ্য…


চব্বিশের নির্বাচনে কত ভোট পেল বিজেপি?

২০১৪ সাল থেকে কেন্দ্রে ক্ষমতায় রয়েছে বিজেপি নেতৃত্বাধীন এনডিএ। উনিশের লোকসভা নির্বাচনে বিজেপি একাই পেয়েছিল ৩০৩টি আসন। চব্বিশের নির্বাচনে বিজেপির আসন কমেছে। এবার তারা পেয়েছে ২৪০টি আসন। দেশের ২৩ কোটি ৫৯ লক্ষ ৭৩ হাজার ৯৬২ জন ভোটার বিজেপিকে ভোট দিয়েছেন। দেশে প্রদত্ত ভোটের ৩৬.৫৬ শতাংশ পেয়েছে গেরুয়া শিবির।
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours