শোনা যাচ্ছে মেরেকেটে দুজন মন্ত্রী পাবে বাংলা। বিশ্লেষকরা বলছেন, এবার শুধু নাইডু বা নীতীশ নন, যাদের ৫জনও সাংসদ আছে, তারাও চাপ দিচ্ছে। তাই বাংলা থেকে পূর্ণমন্ত্রী হওয়ার সম্ভাবনা কম বলেই মনে করা হচ্ছে।

বাংলা থেকে ক'জন মন্ত্রী হচ্ছেন, কারা থাকতে পারেন তালিকায়
বাংলা থেকে সাংসদ হচ্ছেন ১২ জন


নয়া দিল্লি: ভোটের ফল ঘোষণা হয়েছে। কয়েকদিনের মধ্যেই শপথ গ্রহণ করবেন প্রধানমন্ত্রী ও অন্যান্য সাংসদরা। তারপর গঠন হবে মন্ত্রিসভা। তৃতীয় মোদী সরকারের সেই মন্ত্রিসভায় বাংলা থেকে কি কেউ জায়গা পাবেন? কজনকে দেওয়া হতে পারে মন্ত্রিত্ব? এই নিয়ে জল্পনা শুরু হয়েছে। তবে মন্ত্রিত্বের অঙ্ক এবার কিছুটা জটিল, কারণ শরিকদের সঙ্গে হিসেব-নিকেশ কষতে হচ্ছে বিজেপিকে। প্রাথমিকভাবে মনে করা হচ্ছে, বাংলা থেকে মুখ কমতে পারে মন্ত্রিসভায়।


মোট ২৯২টি আসন পেয়েছে এনডি। বিজেপি একক সংখ্যাগরিষ্ঠতা পায়নি। তাই সরকার গঠনের জন্য শরিকদের ওপর নির্ভর করতে হচ্ছে বিজেপি। ইতিমধ্যেই সব শরিক দলের সঙ্গে বৈঠক সেরেছেন নরেন্দ্র মোদী ও অমিত শাহ। কে কোন মন্ত্রক চাইছে, তা নিয়েও আলোচনা হয়েছে সম্ভবত। তাই বিজেপি থেকে কজন মন্ত্রী হবেন, তা নিয়ে প্রশ্ন থাকছে।

অন্যদিকে, বাংলায় আসন কমেছে এবার। ২০১৯-এর লোকসভা নির্বাচনে বিজেপি ১৮টি আসন পেয়েছিল বাংলা থেকে। সেই সময় প্রথমে প্রতিমন্ত্রী করা হয়েছিল বাংলার দুজনকে- দেবশ্রী চৌধুরী ও বাবুল সুপ্রিয়। পরে তাঁদের দুজনকেই মন্ত্রিত্ব থেকে সরিয়ে দেওয়া হয়। ২০২১-এ বাংলা থেকে প্রতিমন্ত্রী করা হয় চারজনকে- নিশীথ প্রামাণিক, শান্তনু ঠাকুর, জন বার্লা ও সুভাষ সরকার। এবার আসন সংখ্যা কমেছে। ফলে সেই তালিকাও ছোট হবে বলে মনে করছেন রাজনৈতিক বিশ্লেষকরা।


শোনা যাচ্ছে মেরেকেটে দুজন মন্ত্রী পাবে বাংলা। বিশ্লেষকরা বলছেন, এবার শুধু নাইডু বা নীতীশ নন, যাদের ৫জনও সাংসদ আছে, তারাও চাপ দিচ্ছে। তাই বাংলা থেকে পূর্ণমন্ত্রী হওয়ার সম্ভাবনা কম বলেই মনে করা হচ্ছে। উল্লেখ্য, নিশীথ প্রামাণিক, সুভাষ সরকার হেরে গিয়েছেন এবার। জন বার্লা টিকিট পাননি। চর্চায় উঠে আসছে তমলুকের জয়ী প্রার্থী অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের নাম। তবে কাকে মন্ত্রী করা হবে, সে ব্যাপারে এখনও কোনও স্পষ্ট ছবি প্রকাশ্যে আসেনি।


Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours