বেশ কয়েক বছর পর এবার সরস্বতী পুজো আর ভ্যালেন্টাইন্স ডে একই দিনে পড়েছে। আর তাই ফেব্রুয়ারির শুরুতেই বসন্ত এসে গিয়েছে। প্রেম এখন আকাশে-বাতাসে। প্রেমের ধারা আগের থেকে বদলে গেলেও ভ্যালেন্টাইন্স ডে নিয়ে এখনও একই রকমের উত্তেজনা রয়েছে

 কড়া নাড়ছে বাঙালির 'জাতীয়' প্রেম দিবস, বাগদেবীর প্রস্তুতির মধ্যেও শাড়ি বাছাই করেছেন তো?
আলমারি থেকে শাড়ি নামিয়েছেন তো

সরস্বতী পুজো বাঙালির ভ্যালেন্টাইন্স ডে। শাড়ি, পাঞ্জাবির প্রথম প্রেম শুরু হয় এখান থেকেই। জীবনের প্রথম শাড়ি পড়া শুরু এই বিশেষ দিন থেকেই। ছোট থেকেই এই দিনটি নিয়ে সকলের মধ্যে উৎসাহের খামতি নেই। এখন বাজারে ছোটদের অনেক রকম শাড়ি পাওয়া যায়। আজ থেকে ১৫ বছর আগেও চিত্রটা ঠিক এমন ছিল না। তখন মায়ের আলমারি থেকে শাড়ি বাছাই চলত। পছন্দের শাড়ি নিয়ে চলত কাড়াকাড়ি। কারণ সব সময় মায়েরা সেই শাড়ি পরার অনুমতি দিতেন না। এছাড়াও মাসি, কাকি, দিদা, জেঠিদের শাড়ি তো ছিলই। সেই সময় শাড়ি পরার মধ্যে অন্য একটা উত্তেজনা কাজ করত।তখন শাড়ির সঙ্গে ম্যাচিং গয়না, চুল বাঁধার চল ছিল না। লুকিয়ে চুরিয়ে ঠোঁটে লিপস্টিক লাগালেই মন খুশি হয়ে যেত।


অন্যদিকে স্কুলের পাশাপাশি সেই সময় বাড়িতে বাড়িতে সরস্বতী পুজো হত। পাড়ায় পুজো হত। ফলে প্রতিযোগিতা, পুজোর আয়োজন অনেক কিছু নিয়েই ব্যস্ততা থাকত তুঙ্গে। বেশ কয়েক বছর পর এবার সরস্বতী পুজো আর ভ্যালেন্টাইন্স ডে একই দিনে পড়েছে। আর তাই ফেব্রুয়ারির শুরুতেই বসন্ত এসে গিয়েছে। প্রেম এখন আকাশে-বাতাসে। প্রেমের ধারা আগের থেকে বদলে গেলেও ভ্যালেন্টাইন্স ডে নিয়ে এখনও একই রকমের উত্তেজনা রয়েছে। বরং তা বহরে বেড়েছে। প্রেম দিবস তো আর শাড়ি ছাড়া জমবে না। তার উপর সরস্বতী পুজো। কেমন শাড়ি আপনি বাছবেন? আলমারি খুলে ঘেঁটে গিয়েছেন! আর তাই প্রয়োজনীয় কিছু টিপস থাকল আপনাদের জন্য।


বাগদেবীর আরাধনায় হলুদ বা বাসন্তী রঙের শাড়িই অধিকাংশ বেছে নেন। ছোট থেকে বড় সকলেই চেষ্টা করেন এদিন হলুদ রঙের শাড়ি পরতে। এছাড়াও অনেক রকম শাড়ি বাছেন অনেকে। কেউ হালকা ডিজাইনার শাড়ি, কারো পছন্দ সিক্যুইনের কাজ করা শাড়ি, হ্যান্ডলুম, সিল্ক, তসর এস তো আছেই। সরস্বতী পুজোর দিনে ঢাকাইতেও দেখতে লাগে বেশ। সাদা, হলুদ, লাল যে কোনও রঙের শাড়ি পরতে পারেন। এমন নয় যে এই রঙের বাইরে কোনও শাড়ি পরা যাবে না। যেহেতু সবে গরম পড়তে শুরু করেছে তাই হ্যান্ডলুমের শাড়ি বাছতে পারেন। এছাড়াও কোনও একটা সিল্কের শাড়িও পরতে পারেন। ইন্দো ওয়েস্টার্ন পরতে চাইলে বিকেল বা সন্ধ্যায় পরতে পারেন। তবে সকালে ট্র্যাডিশন্যালই কিছু বেছে নিন। এতে নিজে আরাম পাবেন আর দেখতেও লাগবে ভাল।


Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours