তৃণমূল 'সেনাপতির' সেই মডেলই এবার শুরু হল হাওড়ায়। গতকাল মুখপাত্র কুণাল ঘোষ বলেন, "কেন্দ্রীয় সরকার বৃদ্ধ-বৃদ্ধাদের জন্য বরাদ্দ পেনশনের টাকা না দেওয়ার কারণে তৃণমূল সাংসদ অভিষেক বন্দ্যোপাধ্যায় এই পেনশন চালু করেছেন। এর মাধ্যমে তিনি অসহায় বৃদ্ধ-বৃদ্ধাদের পাশে দাঁড়াতে চেয়েছেন তিনি।"

 পেনশন দিচ্ছে তৃণমূল, কারা পাবেন?
হাওড়়ায় চালু স্কিম

হাওড়া: ডায়মন্ড হারবার মডেলের অনুকরণে হাওড়াতে চালু হল পেনশন স্কিম। রবিবার হাওড়ার লিলুয়াতে তৃণমূল যুব পরিচালিত একটি অনুষ্ঠানে এসে প্রকল্পের সূচনা করেন তৃণমূল কংগ্রেস মুখপাত্র কুণাল ঘোষ। হাওড়া নিবাসী ৬০ বছরের উর্ধ্বে থাকা বৃদ্ধ-বৃদ্ধারা এবার মাসে ৫০০ টাকা পেনশন ও রেশন পাবেন।

বস্তুত, জানুয়ারি মাসের একদম শুরুর দিকে, অভিষেক বন্দ্যোপাধ্যায় নিজের লোকসভা কেন্দ্রের একটি সরকারি পরিষেবা অনুষ্ঠান থেকে ঘোষণা করেছিলেন ৭৬ হাজার ১২০ জনকে বার্ধক্য ভাতা দেওয়া হবে। অভিষেক বলেছিলেন, “শুধু এটা ১ মাস নয়, ২ মাস নয়, রাজ্য় সরকার যদি কোনও কারণে না শুরু করতে পারে, যতদিন আমি বেঁচে আছি, আপনাদের চিন্তা করতে হবে না। এর ব্য়বস্থা আজ যেমন করেছি, আজীবন আপনি যতদিন থাকবেন, এই বার্ধক্য় ভাতা আপনি পাবেন।”

তৃণমূল ‘সেনাপতির’ সেই মডেলই এবার শুরু হল হাওড়ায়। গতকাল মুখপাত্র কুণাল ঘোষ বলেন, “কেন্দ্রীয় সরকার বৃদ্ধ-বৃদ্ধাদের জন্য বরাদ্দ পেনশনের টাকা না দেওয়ার কারণে তৃণমূল সাংসদ অভিষেক বন্দ্যোপাধ্যায় এই পেনশন চালু করেছেন। এর মাধ্যমে তিনি অসহায় বৃদ্ধ-বৃদ্ধাদের পাশে দাঁড়াতে চেয়েছেন তিনি।” সঙ্গে কুণাল জানান, “কেন্দ্রীয় সরকার পেনশন স্কিম বন্ধ করেছে। তারপরও ওরা (বিরোধী) টাকার উৎস প্রশ্ন করলে বলব এ ব্যাপারে সিবিআই,ইডি নয় রাষ্ট্রসঙ্ঘে ডেপুটেশন দিতে পারে। তৃণমূলের কংগ্রেস কর্মীরা তাদের নিজেদের পকেট থেকে টাকা দিয়ে এই প্রকল্প চালাচ্ছেন। কেন্দ্র যদি টাকাটা দিয়ে দিত তাহলে আর এই সমস্যা হত না।”

অপরদিকে, তৃণমূল যুব কংগ্রেসের হাওড়া জেলা সভাপতি কৈলাস মিশ্র বলেন, “৫০ থেকে ৬০ জন বৃদ্ধ-বৃদ্ধাদের মাসে ৫০০ টাকা করে পেনশন এবং রেশন দেওয়া হবে। এর সঙ্গে ভোট বা রাজনীতির কোনও সম্পর্ক নেই।”

কেন্দ্রের বঞ্চনার দাবিতে আগেই পথে নেমেছিল তৃণমূল। সাংসদ অভিষেক যেমন দিল্লিতে ধরনা দিয়েছেন, তেমনই মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় প্রাপ্য টাকার দাবিতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে বৈঠকও করেছেন। তবে কাজের কাজ না হওয়ায় এবার ব্রিগেডে জনসভা করার ডাক দিয়েছে তৃণমূল। নাম দেওয়া হয়েছে ‘জনগর্জন’ সভা। এরই মধ্যে হাওড়ায় এই স্কিম চালু হওয়া নিতান্তই তাৎপর্যপূর্ণ বলে মনে করছেন রাজনৈতিক মহল।
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours