২০২৪ সালের লোকসভা ভোটের আগেই পাক অধিকৃত কাশ্মীর (POK)-এর দখল করে নেবে ভারত? পাকিস্তানের দখলে থাকা কাশ্মীর ফের জুড়বে ভারতবর্ষের সঙ্গে? এই জল্পনা চরমে উঠেছে সংসদের শীতকালীন অধিবেশনে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রীর বক্তৃতায়। কেন্দ্রীয় স্বরাষ্ট্র দফতরের প্রতিমন্ত্রী নিশীথ প্রামাণিক টিভি৯ বাংলার ম্যানেজিং এডিটর অমৃতাংশু ভট্টাচার্যকে দেওয়া এক্সক্লুসিভ সাক্ষাৎকাতে যা জানিয়েছেন, তাতে পাক অধিকৃত কাশ্মীরের পুনর্দখলের বিষয়টি অন্য মাত্রা পেয়েছে।


'সকালে উঠে দেখলেন পাক অধিকৃত কাশ্মীরে উড়ছে তেরঙ্গা', ভোটের আগে বড় কথা নিশীথের
প্রতীকী ছবি

কলকাতা: গত কয়েক দশক ধরেই জম্মু ও কাশ্মীর একটি অংশ রয়েছে পাকিস্তানের দখলে। ২০২৪ সালের লোকসভা ভোটের আগেই পাক অধিকৃত কাশ্মীর (POK)-এর দখল করে নেবে ভারত? পাকিস্তানের দখলে থাকা কাশ্মীর ফের জুড়বে ভারতবর্ষের সঙ্গে? এই জল্পনা চরমে উঠেছে সংসদের শীতকালীন অধিবেশনে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রীর বক্তৃতায়। তার রেশ ধরে কেন্দ্রীয় স্বরাষ্ট্র দফতরের প্রতিমন্ত্রী নিশীথ প্রামাণিক, টিভি৯ বাংলার ম্যানেজিং এডিটর অমৃতাংশু ভট্টাচার্যকে দেওয়া এক্সক্লুসিভ সাক্ষাৎকারে যা জানিয়েছেন, তাতে পাক অধিকৃত কাশ্মীরের পুনর্দখলের বিষয়টি অন্য মাত্রা পেয়েছে। অমিত শাহের ডেপুটি নিশীথ সাফ জানিয়েছেন, “যে কোনও দিন পাক অধিকৃত কাশ্মীরে উড়তে পারে তেরঙ্গা।”

কাশ্মীরে ৩৭০ ধারা অবলুপ্তি নিশ্তিতভাবে মোদী সরকারে বলিষ্ঠ সিদ্ধান্ত গুলির মধ্য অন্যতম। এই ধারা বিলুপ্তি মাধ্যমে কাশ্মীর ইস্যুতে ইসলামাবাদের কাছে বার্তা পৌঁছে দেওয়া সম্ভব হয়েছে বলে মনে করেন বিশেষজ্ঞরা। এই ধারা অবলুপ্তির পর জম্মু ও কাশ্মীরের আসন বিন্যাস নিয়ে, দিন কয়েক আগেই সংসদে বক্তব্য রেখেছেন অমিত শাহ। সেখানেই তাঁর মুখে উঠে আসে পাক অধিকৃত কাশ্মীরের প্রসঙ্গ। পাক অধিকৃত কাশ্মীরের জন্য আসন সংরক্ষণের কথা জানিয়েছিলেন তিনি। এই বক্তব্যের পরই জল্পনা উঠেছে তাহলে পাক অধিকৃত কাশ্মীরকে ভারতের অন্তর্ভুক্ত করবে মোদী-শাহের সরকার?
শাহের বক্তব্যের প্রসঙ্গে নিশীথ প্রামাণিক টিভি৯ বাংলাকে বলেছেন, “প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এবং স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের মতো কঠিন সিদ্ধান্ত নেওয়ার লোক যখন আছেন তখন যে কোনও সিদ্ধান্ত নেওয়া হতে পারে। ৩৭০এর মতো ধারাকে যদি কাশ্মীর থেকে ছুড়ে ফেলে দিতে পারি, লালচকে যদি ভারতের তেরঙ্গা ঝান্ডা উড়তে পারে। তাহলে পাক অধিকৃত কাশ্মীরে কোনওদিন সকালে উঠে দেখতে পারেন ভারতের পতাকা উড়ছে। এতে অবাক হওয়ার কিছু নেই।” তিনি আরও বলেছেন, “এমন দুই বলিষ্ঠ ব্যক্তি দেশকে নেতৃত্ব দিচ্ছেন, যাঁরা দেশের সম্মান এবং স্বার্থের জন্য যা যা প্রয়োজন তাঁরা করতে পারেন।” পাক অধিকৃত কাশ্মীরকে বিজেপি ভারতের অংশ বলেই মনে করে বলেও জানিয়েছেন তিনি।

স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ এবং টিভি৯ বাংলায় তাঁর ডেপুটি নিশীথের এই বক্তব্য ঘিরে পাক অধিকৃত কাশ্মীর দখলের জল্পনা বেড়েছে। তাহলে কি পাকিস্তানের সঙ্গে যুদ্ধ করে কাশ্মীরকে পুনরুদ্ধার করা হবে? দখলদারির যোগ্য জবাব পাবে ইসলামাবাদ? এর উত্তর পেতে দেশবাসী তাকিয়ে মোদী-শাহের দিকেই।
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours