মেইনের শীর্ষস্থানীয় নির্বাচনী আধিকারিকরা জানিয়েছেন, ২০২১ সালের ৬ জানুয়ারি, 'ক্যাপিটল হামলা'র পিছনে ট্রাম্পের ভূমিকার জন্যই তাঁকে ভোটে দাঁড়ানোর জন্য অযোগ্য ঘোষণা করা হল। এর আগে, ১৯ ডিসেম্বর, একই কারণে কলোরাডো প্রদেশের শীর্ষ আদালত ট্রাম্পকে ভোটের লড়ার অযোগ্য বলে, ঘোষণা করেছিল।

Donald Trump: কলোরাডোর পর মেইনও বলল 'অযোগ্য'! কাঁটা বাড়ছে ট্রাম্পের পথে
ডোনাল্ড ট্রাম্প (ফাইল ছবি)


ওয়াশিংটন: ২০২৪ মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে রিপাবলিকান প্রার্থী হওয়ার দৌড়ে সবার আগে আছেন প্রাক্তন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। কিন্তু, নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করার রাস্তাটা, তাঁর জন্য ক্রমশ বন্ধ হয়ে যাচ্ছে। বৃহস্পতিবার (২৯ ডিসেম্বর), দ্বিতীয় মার্কিন প্রদেশ হিসেবে, আগামী বছরের মার্কিন নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করার বিষয়ে, ট্রাম্পকে ‘অযোগ্য’ বলে ঘোষণা করল মেইন প্রদেশ। মেইনের শীর্ষস্থানীয় নির্বাচনী আধিকারিকরা জানিয়েছেন, ২০২১ সালের ৬ জানুয়ারি, ‘ক্যাপিটল হামলা’র পিছনে ট্রাম্পের ভূমিকার জন্যই তাঁকে ভোটে দাঁড়ানোর জন্য অযোগ্য ঘোষণা করা হল। এর আগে, ১৯ ডিসেম্বর, একই কারণে কলোরাডো প্রদেশের শীর্ষ আদালত ট্রাম্পকে ভোটের লড়ার অযোগ্য বলে, ঘোষণা করেছিল।


২০২৪ সালের নির্বাচনে রিপাবলিকানদের প্রার্থী হওয়ার বিষয়ে সবথেকে এগিয়ে আছেন ট্রাম্প। কিন্তু, পিছু ছাড়ছে না ইতিহাস। ২০২০ সালের নির্বাচনে পরাজিত হয়েছিলেন তিনি। পরাজয় নিশ্চিত বুঝতে পেরেই তিনি নির্বাচনে ভোট জালিয়াতির মিথ্যা দাবি ছড়িয়েছিলেন। এই ভাবে তিনি গণতন্ত্র বিরোধী বিদ্রোহ উসকে দিয়েছিলেন বলে দাবি করেছেন মেইন প্রদেশের সেক্রেটারি অব স্টেট, শেনা বেলোস। এই ডেমোক্র্যাট রাজনীতিক বলেছেন, “হার নিশ্চিত বুঝে, ভোটের ফল ঘোষণা করা থেকে সাংসদদের আটকাতে, ট্রাম্প তাঁর সমর্থকদের ক্যাপিটলে মিছিল করার আহ্বান জানিয়েছিলেন।” তবে, রাজ্যের সর্বোচ্চ আদালত এই বিষয়ে রায় না দেওয়া পর্যন্ত বেলোস তার সিদ্ধান্ত স্থগিত রেখেছেন।

মার্কিন সংবিধানে একটি বিধান রয়েছে, আগে প্রেসিডেন্ট হিসেবে শপথ নিয়েছেন, এমন কোনও ব্যক্তি যদি সরকার বিরোধী অভ্যুত্থান বা বিদ্রোহে জড়িত থাকেন, তবে তাঁকে ফের প্রেসিডেন্ট পদে বসার অযোগ্য বলে ঘোষণা করা হবে। মেইন প্রদেশের কয়েকজন প্রাক্তন সাংসদ এই বিধানের উল্লেখ করে, ট্রাম্পকে নির্বাচনে লড়ার অযোগ্য বলে ঘোষণা করার আবেদন করেছিলেন। তারই ভিত্তিতে এই রায় এসেছে। তবে, এই রায়টি শুধুমাত্র মার্চের প্রাথমিক নির্বাচনের ক্ষেত্রে প্রযোজ্য। নভেম্বরের হবে সাধারণ নির্বাচন। তাতে লড়তে সমস্যা হবে না ট্রাম্পের। তবে, এই রায়ের ফলে, সেই নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করার ক্ষেত্রে সমস্যায় পড়তে হবে তাঁকে। প্রাথমিক নির্বাচনে না প্রতিদ্বন্দ্বিতা করলে, দেশব্যাপী তাঁর যোগ্যতা সম্পর্কে প্রশ্নগুলি সমাধান করার জন্য চাপ বাড়বে মার্কিন সুপ্রিম কোর্টের উপর।
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours